বিভাগ - সারাদেশ

ফতুল্লায় সেইপ এর কমিউনিটি পর্যায়ে উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত

প্রকাশিত

নিজস্ব সংবাদদাতা : ফতুল্লা ইউনিয়ন পরিষদের আয়োজনে ও পায়াক্ট বাংলাদেশের সহযোগীতায় ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ) সামাজিক প্রচারাভিযানের কমিউনিটি পর্যায়ে উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ২৩ জানুয়ারি বিকাল ৩টায় ফতুল্লা চৌধুরী বাড়ি পারিবারিক মিলনায়তন চত্বরে এ উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়।

সামাজিক প্রচারাভিযানের অংশ হিসেবে স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ) প্রকল্প বিষয়ক এ অবহিতকরণ কর্মাশালা সভায় ফতুল্লা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খন্দকার লুৎফর রহমান ¯^পন বলেন, সরকারি খরচে প্রশিক্ষণ শেষে মিলছে চাকরি। প্রশিক্ষণ ও কর্মসংস্থানের এই সুযোগ করে দিচ্ছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের ‘স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেইপ)। এর মধ্যে ৩০ ভাগ নারী এবং ক্ষুদ্র নৃগোষ্ঠী, চর ও হাওরসহ দুর্গম এলাকার অধিবাসী, বিলুপ্ত ছিটমহলের বাসিন্দা ও প্রতিবন্ধী জনগোষ্ঠীর কমপক্ষে এক লাখ মানুষকে অগ্রাধিকার ভিত্তিতে প্রশিক্ষণ ও কর্মসংস্থানে সহায়তা করা হবে। অদক্ষ শ্রমশক্তি বিদেশে গিয়ে নিম্ন বেতনে কাজ করেন। প্রশিক্ষণ নিয়ে গেলে তারা ভাল বেতন পাবেন। দক্ষ জনশক্তি গড়ে তোলার লক্ষ্যইে সরকার এ প্রকল্পের কাজ শুরু করেছে।

এই কর্মসূচীর আওতায় তৈরি পোশাক ও টেক্সটাইল, নির্মাণ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, লাইট ইঞ্জিনিয়ারিং, জাহাজ নির্মাণ, চামড়া ও পাদুকা, এগ্রো ফুড প্রসেসিং, নার্সিং এন্ড হেলথ টেকনোলজিকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। প্রশিক্ষণ শেষে চাকরি পেতে সরকারের পক্ষ থেকে সহায়তা করা হচ্ছে।

সেইপ এর স্যোসাল মার্কেটিং অফিসার মোঃ খোরশেদ আলমের সঞ্চালনায় আরও উপস্থিত ছিলেন, ফতুল্লা প্রেস ক্লাবের সভাপতি সৈয়দ ওবায়েদ উল্লাহ, ফতুল্লা রিপোর্টার্স ক্লাবের সভাপতি রণজিৎ মোদক, ইউপি সদস্য ইউসুফ আলী, মোঃ আলী আকবর, মোঃ বাছেদ প্রধান, মোঃ হাসমত, ছাত্রলীগ নেতা সরকার মোঃ কনক প্রমুখ। অনুষ্ঠানের প্রারম্ভে গণসঙ্গীত পরিবেশন করেন ইব্রাহীম মোল্লা ও পরিশেষে প্রজেক্টরের মাধ্যমে সচেতনতামূলক চলচিত্র প্রদর্শন করা হয়।