ফাউসিকে এত পছন্দ করার কারণ কী: ট্রাম্প

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাস মোকাবিলায় হোয়াইট হাউসের টাস্কফোর্সের সদস্য ও দেশের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি জনমত জরিপে বেশ জনপ্রিয়। আমেরিকার অধিকাংশ লোকজন করোনাভাইরাস মোকাবিলায় তাঁর প্রয়াসকে অনুমোদন করেন। অন্যদিকে, করোনা মোকাবিলায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কর্মকাণ্ডকে অনুমোদন করেন না দেশের অধিকাংশ লোকজন। প্রেসিডেন্ট ট্রাম্প প্রশ্ন রাখেন, ফাউসি তাঁর প্রশাসনেই কাজ করেন। অথচ জনগণ কেন তাঁকে পছন্দ না করে ফাউসিকে বেশি পছন্দ করছে?

২৮ জুলাই হোয়াইট হাউসের এক প্রেস ব্রিফিংয়ে প্রেসিডেন্ট ট্রাম্প এ প্রশ্ন রাখেন। ট্রাম্প বলেন, ‘এটা মজার ঘটনা যে ফাউসি জনগণের বেশি অনুমোদন পাচ্ছেন, আর আমি তা পছন্দও করছি। ফাউসি আমাদের প্রশাসনেই কাজ করেন। ইচ্ছা করলে ফাউসি ছাড়া অন্য কাউকে এ কাজের জন্য নেওয়া যেতে পারত। অধিকাংশ ক্ষেত্রেই ফাউসির পরামর্শ গ্রহণ করা হয়েছে এবং সে অনুযায়ী কাজ করা হয়েছে।’

ট্রাম্প বিস্ময় প্রকাশ করে বলেন, ‘ফাউসি করোনাভাইরাস নিয়ে ভালো রেটিং পান, আমি পাই না। যে লোকটি আমাদের সঙ্গে কাজ করেন তাঁকে পছন্দ করা হয়, অথচ আমাকে করা হয় না। এটা হতে পারে আমার ব্যক্তিত্বের কারণে।’

আমেরিকায় করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পরপরই অ্যান্থনি ফাউসির নামও ছড়িয়ে পড়ে। এই মহামারি মোকাবিলায় ফাউসি এক অনন্য নাম। তাঁর সঙ্গে প্রেসিডেন্ট ট্রাম্পের সংঘাত শুরু হতে সময় লাগেনি। প্রেসিডেন্ট ট্রাম্প দ্রুত অর্থনীতি চালু করতে চান, অথচ ফাউসি গোড়া থেকেই এর বিপক্ষে ছিলেন। মাস্ক পরা, সমাবেশ করা—এসব নিয়েও ফাউসির সঙ্গে ট্রাম্পের সম্পর্কের চরম অবনতি ঘটে। একপর্যায়ে ফাউসিকে ট্রাম্প বরখাস্ত করছেন বলে সংবাদমাধ্যমে জল্পনাকল্পনা শুরু হয়। করোনাভাইরাসে চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন কাজ করবে বলে প্রেসিডেন্ট ট্রাম্প নিজেই ঘোষণা দেন। আবার এসব নিয়ে ফাউসি আমেরিকার জনগণকে বিভ্রান্ত করছেন বলেও প্রেসিডেন্ট ট্রাম্প টুইট করেন।

অ্যান্থনি ফাউসি একজন পেশাদার বিশেষজ্ঞ হিসেবে বিতর্ক এড়িয়ে কাজ করে যাচ্ছেন। ভাইরাস নিয়ে নিজের আশঙ্কা, ভ্যাকসিন আগমনের সঠিক বার্তা দিয়ে আসছেন। আমেরিকার ৬৭ শতাংশ লোকজন করোনাভাইরাস নিয়ে ফাউসিকে গ্রহণযোগ্য মনে করেন। যদিও প্রেসিডেন্ট ট্রাম্পের বোধগম্য হচ্ছে না, জনগণ তাঁকে নয়, ফাউসির কাজকর্মকে কেন বেশি অনুমোদন করছেন।