বিভাগ - প্রবাস

ফেইসবুকে গুজব, কুয়ালালামপুর হাইকমিশনে অভিযোগ

প্রকাশিত

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া : গুজব প্রতিরোধে দেশের মতো প্রবাসেও নানা সচেতনতামুলক পদক্ষেপ নিয়েছে সরকার। প্রবাসের হাইকমিশনগুলো এ বিষয়ে প্রবাসীদের নানাভাবে সচেতন করার চেষ্টা করে আসছে। মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশনও তাদের নিজস্ব সামাজিক যোগাযোগের মাধ্যমে এ নিয়ে একাধিক পোস্টও দিয়েছেন।

তবে এসব বিষয়ে এখনও অসচেতন অনেক মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশীরা। নানা সময় ব্যাক্তি আক্রোশে একজন অন্যজনকে কটুক্তি করে, অশ্রাব্য ভাষায় পোস্ট করছেন সামাজিক যোগাযোগে’র মাধ্যমে যা মালয়েশিয়ার আইনে স্পস্টত দন্ডনীয় অপরাধ।

সম্প্রতি সামাজিক যোগাযোগের মাধ্যমে হেয় প্রতিপন্ন হওয়া একজন ভুক্তভোগী শরিয়তপুরের জহির উদ্দিন বাদশা। দীর্ঘদিন সুনামের সঙ্গে মালয়েশিয়ার কেপং এ কর্মরত এ প্রবাসীর অভিযোগ, মিথ্যা তথ্য দিয়ে ভুয়া ফেইসবুক আইডি খুলে তার বিরুদ্ধে অপপ্রচার চালানো হয়েছে যা তাকে সামাজিকভাবে ছোট করেছে। ভুয়া নাম ও ছবি দিয়ে বাজে পোস্ট করার পর ঐ আইডি ডিএ্যাক্টিভেটও করা হয়েছে বলে অভিযোগ করেন তিনি। বিব্রতকর এ পরিস্থিতি থেকে উত্তোরনে স্থানীয় হাইকমিশনে লিখিত অভিযোগও করেছেন, বাদশা।

স্ক্রিনশট থেকে পাওয়া ঐ পোস্টে দেখা গেছে ফেইসবুক আইডিটি কোনা ব্যাক্তির নামে খোলা হয়নি এবং আইডি’র স্থায়ীত্বও বেশিদিনের নয়। ছবিসহ জহির উদ্দিন বাদশা’কে নিয়ে কয়েকটি পোস্ট করার পর এটি ডিএ্যাক্টিভেটেড করে দেয়া হয়। প্রবাসে থেকে উদ্দেশ্যমুলক এবং বিতর্কিত কোন কিছু সামাজিক যোগাযোগাের মাধ্যমে পোস্ট বা শেয়ার না করার জন্য মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে বরাবর-ই পরামর্শ দেয়া হয়। কমিউনিটি আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিয়ে এ ধরনের সচেতনতামুলক পরামর্শ দিয়ে আসছেন হাইকিমশনের কর্মকর্তারা।