বিভাগ - অপরাধ

ফেসবুকে জঙ্গি মতবাদ, ঢাকায় নব্য জেএমবি সদস্য আটক

প্রকাশিত

এওয়ান নিউজ: রাজধানীর বারিধারায় শাহীন ওরফে আবু বক্কর সিদ্দিক ওরফে মুসা ওরফে দিবা সুলতান (২৪) নামে নব্য জেএমবির এক সদস্যকে আটক করা হয়েছে। এ সময় তার কাছ থেকে বিভিন্ন ধরনের জঙ্গি প্রচারণামূলক বই ও একটি স্মার্টফোন জব্দ করা হয়।রোববার বারিধারার জেনারেল হাসপাতালের সামনে থেকে তাকে আটক করে পুলিশের অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)।এটিইউর পুলিশ সুপার (এসপি) মো. মাহিদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, শাহীন ফেসবুক আইডি ও অনলাইন যোগাযোগমাধ্যম ব্যবহার করে রাষ্ট্রবিরোধী জঙ্গি মতবাদ প্রচারের সঙ্গে নিজের ও সহযোগীদের সম্পৃক্ততার কথা স্বীকার করেছেন। শাহীনের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে গুলশান থানায় একটি মামলা করা হয়েছে।কথিত ইসলামী খেলাফত প্রতিষ্ঠা করাই নব্য জেএমবির মূল লক্ষ্য। এ কারণে তারা ফেসবুকসহ বিভিন্ন অনলাইন যোগাযোগের মাধ্যমে তাদের মতবাদ প্রচার ও প্রসারে সচেষ্ট ছিল।

এ কর্মকাণ্ডের অংশ হিসেবে তারা বিভিন্ন ধরনের বই, লিফলেট ও প্রচারপত্র তৈরি করত এবং সেগুলো অনলাইনে বিতরণ করে আসছিলেন। এসব প্রক্রিয়াতে তারা সংগঠনের নতুন সদস্য হিসেবে যুবকদের নিযুক্ত করতেন।

সংগঠনটি রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র, হত্যা, জনমনে ত্রাস, ভীতি ও জননিরাপত্তা বিপন্ন করার লক্ষ্যে পরিকল্পনা, প্রশিক্ষণ, অস্ত্র ও বোমা সংগ্রহের চেষ্টা করে আসছে। সংগঠনের সদস্যরা নিজেদের মধ্যে যোগাযোগের জন্য তারা বিভিন্ন প্রটেক্টেড অ্যাপস ব্যবহার করেন।