বিভাগ - খেলাধুলা

বাদ পড়ল ইন্টার, বার্সেলোনার সঙ্গী বুরুশিয়া ডর্টমুন্ড

প্রকাশিত

স্পোর্টস ডেস্ক: লিওনেল মেসি, জেরার্দ পিকেরা স্কোয়াডেই ছিলেন না; লুইস সুয়ারেজরা দলে থাকলেও তাদের প্রথম একাদশে রাখেননি কোচ এরনেস্তো ভালভার্দে। রীতিমতো ‘বি’ দলে পরিণত হয়েছিল বার্সেলোনা। কিন্তু সেই দলের বিপক্ষে পেরে উঠল না ইতালিয়ান দল ইন্টার মিলান। ঘরের মাঠে বার্সার কাছে ২-১ গোলের ব্যবধানে হারে তারা। ফলে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে দলটি। চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ডে বার্সেলোনার সঙ্গী হয়েছে জার্মান দল বুরুশিয়া ডর্টমুন্ড।

আগেই গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত হয়ে যাওয়ার বার্সার জন্য এদিনের ম্যাচটা ছিল সম্মানের। অন্যদিকে ডর্টমুন্ডের জয়ে জিততেই হতো ইন্টারকে। কিন্তু দ্বিতীয় সারির দলের বিপক্ষে ম্যাচের ২৩তম মিনিটেই পিছিয়ে পড়ে তারা। আতোঁয়ান গ্রিজমানের কাছ থেকে বল পেয়ে দারুণ এক কোণাকোণি শটে লক্ষ্যভেদ করেন কার্লোস পেরেজ।

বিরতির এক মিনিট আগে সমতায় ফেরে ইন্টার। নিজেদের অর্ধ থেকে বাড়ানো বল ঠিকভাবে নিয়ন্ত্রণে নিতে না পাড়ায় পাশে দাঁড়ানো রোমেলু লুকাকুকে পাস দেন লাউতারো মার্তিনেস। নিচু জোরালো এক শট নেন লুকাকু। এক খেলোয়াড়ের পায়ে লেগে দিক পাল্টে বল জালে জড়ালে সমতায় ফেরে দলটি।

৮৫তম মিনিটে বার্সা কোচ বদলী খেলোয়াড় হিসেবে পেরেজের জায়গায় মাঠে নামান আনসু ফাতিকে। ১৭ বছর বয়সী এ তরুণই পার্থক্য গড়ে দেন পরের মিনিটে। আরেক বদলী খেলোয়াড় সুয়ারেজের সঙ্গে দেওয়া নেওয়া করে ডি-বক্সের বাইরে থেকে জোরালো শটে জাল খুঁজে নেন এ তরুণ। এরপর চেষ্টা করেও ম্যাচে ফিরতে পারেনি ইন্টার। ফলে গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত হয়ে যায় দলটির।

দিনের অপর ম্যাচে ঘরের মাঠে স্লাভিয়া প্রাগের সঙ্গে দারুণ লড়াই হয়েছে ডর্টমুন্ডের। অ্যালেক্স সাঞ্চোর নৈপুণ্যে ২-১ গোলের স্বস্তির জয় পায় দলটি। দ্বিতীয় রাউন্ডে যেতে হলে ইন্টারের চেয়ে বেশি পয়েন্ট দরকার ছিল দলটির। সেক্ষেত্রে নিজেদের জয়ের পাশাপাশি ইতালিয়ান ক্লাবটির হারও কামনা করতে হতো তাদের। সেটাই হয়েছে। তবে ইন্টারের হারের কারণে ড্র করলেও চলত জার্মান দলটির।

আগের গ্রুপ চ্যাম্পিয়ন হওয়া বার্সেলোনার সংগ্রহ ছয় ম্যাচে ১৪ পয়েন্ট। গ্রুপ রানার্সআপ হওয়া ডর্টমুন্ডের পয়েন্ট ১০। ৭ পয়েন্ট নিয়ে বিদায় নিল ইন্টার। আগেই ছিটকে পড়া প্রাগ পেয়েছে ২ পয়েন্ট।