বাসের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী : জাগপা

প্রকাশিত

বাসের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত অযৌক্তিক ও গণবিরোধী উল্লেখ করে তা বাতিলের দাবি জানিয়েছে ২০ দলীয় জোট শরিক জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা সভাপতি মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান ও সাধারণ সম্পাদক এস এম শাহাদাত।

তারা বলেন, বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত করোনাভাইরাসে বিপর্যস্ত মানুষের জন্য ‘মড়ার উপর খাঁড়ার ঘা’। সোমবার (১ জুন) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে নেতৃদ্বয় এসব কথা বলেন।

নেতৃদ্বয় বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম এক-তৃতীয়াংশে নেমে আসার পরও আমাদের দেশে তেলের দাম কমানো হয়নি। ফলে জ্বালানির দাম কমালে ভাড়া বৃদ্ধির প্রয়োজন হবে না। নেতৃবৃন্দ বাসের ভাড়া বৃদ্ধি না করে বিভিন্ন সড়কে সরকারি টোল আদায় বন্ধ, পেট্রোল ও ডিজেলের দাম কমানোর দাবি জানান।

তারা বলেন, এই সংকটকালে ২০ শতাংশ আসনের জন্য ভাড়া দ্বিগুণ করার শর্ত আদৌ যৌক্তিক হতে পারে না। ইতিপূর্বে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধিসহ নানা অজুহাতে দফায় দফায় বাসের ভাড়া বাড়ানো হয়েছে। কিন্তু তেলের দাম কমলেও কখনো বাসের ভাড়া কমনোর কোনো উদাহরণ নেই।

ভাড়া বৃদ্ধি না করে সড়কে পুলিশের চাঁদাবাজি এবং শ্রমিকদের কল্যাণের নামে বিভিন্ন শ্রমিক-মালিক সমিতির ব্যানারে চাঁদা আদায় বন্ধ করারও জোর দাবি জানান নেতৃদ্বয়।