বিভাগ - আইন-আদালত

বিএনপির আইনজীবীদের আচরণ ঔদ্ধত্যপূর্ণ, ব্যবস্থা নেবে সরকার: আইনমন্ত্রী

প্রকাশিত

এওয়ান নিউজ: দেশের সর্বোচ্চ আদালতে খালেদা জিয়ার জামিন শুনানিতে উশৃঙ্খল ও ঔদ্ধত্যপূর্ণ আচরণের মাধ্যমে বিএনপিপন্থী আইনজীবীরা আদালত অবমাননা করেছেন বলে অভিযোগ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। আর এ কারণে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার ( ৫ ডিসেম্বর) গুলশানে নিজ বাসভবনে ডাকা সংবাদ সম্মেলনে এ কথা জানান আইনমন্ত্রী। আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আদালতে বিএনপির আইনজীবীদের আচরণ ছিল উশৃঙ্খল ও ঔদ্ধত্যপূর্ণ। এর মাধ্যমে আদালত অবমাননা করেছেন তারা। আমি এর নিন্দা জানাই। অতীতেও আমরা দেখেছি, বিএনপিপন্থী আইনজীবী এবং বিএনপি সমর্থক বহিরাগতরা তাদের বিরুদ্ধে আদালত কোনো আদেশ বা রায় দিলে তারা উশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করার চেষ্টা করে। বিএনপির এমন কর্মকাণ্ডে পরিষ্কারভাবে প্রতীয়মান হয়, বিএনপির আইনের শাসনের প্রতি কোনো শ্রদ্ধাবোধ নেই। দেশের সর্বোচ্চ সাংবিধানিক প্রতিষ্ঠানগুলির উপর তাদের কোনো আনুগত্য নেই। কোনো প্রতিষ্ঠানই তাদের কাছে নিরাপদ নয়।

তিনি আরও বলেন, আমি দ্ব্যর্থহীন ভাষায় বলতে চাই, বাংলাদেশের কোনো প্রতিষ্ঠানকে অপমান বা অবমাননা করতে সরকার দিবে না। কারণ দেশের জনগণকে নিরাপদে থাকতে দেওয়ার জন্য দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি রক্ষা করা এবং বিশৃঙ্খলা বন্ধ করা আমাদের দায়িত্ব। যারাই এরূপ আচরণ করবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে সরকার বাধ্য হবে। এমনকি আদালতে আইন অমান্য করলে বা বিশৃঙ্খলা করলে যে ব্যবস্থা নেওয়া হয় তাদের বিরুদ্ধে সেই ব্যবস্থা নেওয়া হবে।

খালেদা জিয়ার মেডিকেল রিপোর্ট পরিবর্তনে সরকার হস্তক্ষেপ করছে বিএনপির এমন দাবির পরিপ্রেক্ষিতে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, খালেদা জিয়ার জামিনের ব্যাপার সম্পন্ন আদালতের ব্যাপার। আদালত হাসপাতালের কাছে খালেদা জিয়ার মেডিকেল রিপোর্ট চেয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ মেডিকেল রিপোর্ট দেবে। এখানে সরকারের কিছু করার নেই এবং সরকার কিছু করবেও না।