বিভাগ - সারাদেশ

বিজয় দিবস উপলক্ষে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের মাসব্যাপি কর্মসূচী পূণ্যভূমি সিলেট থেকে শুরু

প্রকাশিত

সিলেট প্রতিনিধি: মহান বিজয় দিবস-২০১৯ উপলক্ষে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের মাসব্যাপি কর্মসূচী ১ ডিসেম্বর সকালে সিলেট থেকে শুরু হয়। বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল এর নেতৃত্বে সকাল ৮ টায় হযরত শাহজালাল (রহঃ) এর মাজার জিয়ারত ও দোয়া মাহফিলের মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করা হয়। এরপর মাজার প্রাঙ্গণ থেকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার পর্যন্ত এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে শহীদ মিনার প্রাঙ্গণে সমাবেশ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল। বক্তব্য রাখেন, সংগঠনের কেন্দ্রীয় পাঠাগার বিষয়ক সম্পাদক মোঃ কামাল হোসেন খান ও নির্বাহী সদস্য এসএম আজাদ হোসেন।

সভাপতির বক্তব্যে সংগঠনের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেন, মহান মুক্তিযুদ্ধ বাঙালি জাতির শ্রেষ্ঠ অধ্যায়। ১৯৭১ সালে ৯ মাসের সশস্ত্র সংগ্রামের মাধ্যমে ডিসেম্বর মাসে আমরা অর্জন করেছি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। যা আমাদের সর্বশ্রেষ্ঠ ও মহত্তম অর্জন। তিনি সকল স্তরে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে সকলকে সচেষ্ট থাকার আহ্বান জানান। কর্মসূচীতে আরো উপস্থিত ছিলেন, নিরাপদ সড়ক চাই এর কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শামীম আলম দীপেন, বঙ্গ টিভির চেয়ারম্যান কবি মায়ারাজ,সংগঠনের নির্বাহী সদস্য মোঃ দুলাল মিয়া,সদস্য মোঃ আনোয়ার হোসেন, মোঃ আলী আকবর,মোঃ হুমায়ুন কবির হিমু, মোঃ আব্দুর রহমান, মোঃ আব্দুর রাজ্জাক, মোঃ সোহেল মিয়া, শিরিন আক্তার,নাজমা আক্তার প্রমুখ।

মাসব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে, ৫ ডিসেম্বর বৃহস্পতিবার হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে পুস্পস্তবক অর্পন ও শ্রদ্ধা নিবেন, ৭ ডিসেম্বর শনিবার সেগুনবাগিচাস্থ জুম বাংলাদেশ স্কুলের শিক্ষার্থীদের মধ্যে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মিরপুরস্থ শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পন ও শ্রদ্ধা নিবেদন, ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে জাতীয় স্মৃতিসৌধে পুস্পস্তবক অর্পণ ও বিকেলে সংগঠনের কার্যালয়ে আলোচনা সভা, ২১ ডিসেম্বর সকালে জাতীয় প্রেস ক্লাবে বঙ্গবন্ধুর আদর্শ মৃত্যুঞ্জয়ী শীর্ষক আলোচনা সভা, ৩১ ডিসেম্বর সকালে জাতীয় প্রেস ক্লাবে সমাপনী অনুষ্ঠান উপলক্ষে আলোচনা সভা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ। বিজয় দিবস উপলক্ষে ‘হৃদয়ে বঙ্গবন্ধু’ নামে স্মরণিকা প্রকাশ, আকর্ষণীয় পোস্টার, লিফলেট, রাজধানী ঢাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কদ্বীপে ফেস্টুন প্রভৃতি প্রচারাভিযান পরিচালনা করা হবে। সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ সংশ্লিষ্ট সকলকে যথা সময়ে উপরোক্ত কর্মসূচিতে অংশগ্রহণ করার জন্যে অনুরোধ করা হয়েছে।