বিভাগ - জাতীয়

বিশ্বের ২৯তম ক্ষমতাধর নারী শেখ হাসিনা

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক: গোটা বিশ্বের নারীদের নেতৃত্ব, ব্যবসা, মিডিয়া ও মানবপ্রীতিতে অংশ নেওয়ার ওপর ভিত্তি করে ক্ষমতাধর ১০০ নারীর তালিকা প্রকাশ করেছে বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস। এ তালিকায় ২৯তম অবস্থানের মর্যাদা পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যেখানে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেত ৪০তম।

তালিকাটিতে শীর্ষে আছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। যিনি এই তালিকার ১৬ বছরের ইতিহাসে ১৪ বারই নিজেকে প্রকাশ করেছেন ক্ষমতাধর হয়ে। এছাড়া তালিকার ৩৮তম অবস্থানে রয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডার্ন।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) ফোর্বস তার বিশ্বের সর্বাধিক ক্ষমতাধর নারীদের এবারের তালিকা প্রকাশ করে। এতে দ্বিতীয় স্থানে আছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রথম নারী প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড। তৃতীয় স্থানে মার্কিন হাউস অব রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি।

ফোর্বস বলছে, এ বছর বিশ্বজুড়ে নারীরা নেতৃত্ব, ব্যবসা, মিডিয়া ও মানবপ্রীতিতে অংশ নিয়ে এক অনন্য নজির গড়েছেন। এদের সম্মান জানাতে পেরে নিজেকে ধন্য মনে করছি।

ফোর্বসের এবারের তালিকায় নতুন নাম হিসেবে এসেছে ভারতের নারী অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ও সুইডেনের জলবায়ু আন্দোলনকর্মী গ্রেটা থানবার্গ। এতে সীতারমন ৩৪ নম্বর স্থানে রয়েছেন। আর গ্রেটা ১০০তম।

জলবায়ু পরিবর্তন এবং প্রাণ ও প্রকৃতি ধ্বংসের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বব্যাপী আন্দোলন সৃষ্টি করা স্কুলছাত্রী গ্রেটা থানবার্গ সম্প্রতি যুক্তরাষ্ট্রের টাইম ম্যাগাজিনেরও ‘পারসন অব দ্য ইয়ার’ হয়েছন। এছাড়া অল্টারনেটিভ নোবেলজয়ীও ১৬ বছরের এ কিশোরী।

এছাড়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ও তার পরামর্শদাতা ইভাঙ্কা ট্রাম্প হয়েছেন ৪২ নম্বর। টেনিস তারকা সেরিনা উইলিয়ামস হয়েছেন ‌৮১তম।