বিভাগ - সারাদেশ

বেনাপোল বন্দরে ৬ ঘণ্টা আমদানি রপ্তানি বন্ধ

প্রকাশিত

বেনাপোল প্রতিনিধিঃ বাংলাদেশি রপ্তানি পণ্যবাহী ট্রাক চালকদের ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার নামে ভারতের পেট্রাপোল বন্দরে বিএসএফ’র হয়রানির প্রতিবাদে ছয়ঘণ্টা রপ্তানি বাণিজ্য বন্ধ ছিল। রোববার সকাল থেকে বাংলাদেশি ট্রাক চালকরা হয়রানি বন্ধের দাবিতে এ পথে ভারতে রপ্তানি বন্ধ করে দেয়। পরে দু’দেশের কাস্টমস, বিজিবি, বিএসএফ’র ঊর্ধ্বতন কর্মকর্তারা ও শ্রমিক নেতাদের সঙ্গে বৈঠকের পর দুপুরে রপ্তানি বাণিজ্য পুনরায় চালু হয়।

বাংলাদেশি রপ্তানি পণ্যবাহী ট্রাক চালকরা জানান, কাগজপত্র সবঠিক থাকা সত্ত্বেও প্রতিনিয়ত বিএসএফ সদস্যরা হয়রানি করে। প্রতিদিন কোনো না কোনো সমস্যা তারা তৈরি করে। তারা বাংলা ভাষা বোঝে না। তাদের কথাও ট্রাক চালকেরা ঠিকমত বুঝতে পারে না। তখন কোনো কারণে প্রতিবাদ করলে বিএসএফ সদস্যরা চালকদের গালাগালি ও মারধর করে। ড্রাইভিং লাইসেন্স ভুয়া বলে ভেঙে দেয়। এর প্রতিবাদে রপ্তানি বাণিজ্য বন্ধ রাখা হয়।

বেনাপোল কাস্টমসের সহকারী কমিশনার উত্তম চাকমা জানান, বিএসএফের বাধার কারণে পেট্রাপোল বন্দরে বাংলাদেশি ট্রাক চালকরা ধর্মঘট ডাকে। এতে রপ্তানি বাণিজ্য বন্ধ হয়ে যায়। বিষয়টি সমাধানের জন্য দু’দেশের বিজিবি, বিএসএফসহ বাণিজ্য সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে রপ্তানি বাণিজ্য সচল করা হয়।