ভালভার্দে বরখাস্ত, বার্সেলোনার নতুন কোচ সেতিয়েন

প্রকাশিত

স্পোর্টস ডেস্ক: স্প্যানিশ সুপার কাপে বার্সেলোনার বিদায়ের পরই বোঝা যাচ্ছিল এমনটা। আর্নেস্তো ভালভার্দে আর বেশি দিন নেই বার্সায়। ঘটনাপ্রবাহে যোগ হয়েছিল বার্সার সাবেক মিডফিল্ডার জাভিকে ক্লাবটির কোচ করানো নিয়েও। জাভি রাজি হননি যদিও, তবে বার্সা ঠিকই ছাঁটাই করেছে ভালভার্দেকে। নিয়োগ দিয়েছে সাবেক রিয়াল বেতিস কোচ কিকে সেতিয়েনকে।

অথচ ২০১৭ সালে নিয়োগ পাওয়া ভালভার্দের মেয়াদ আরও কিছু দিন ছিল বার্সার সঙ্গে। কিন্তু বার্সা বিবৃতিতে জানিয়েছে সমঝোতায় পৌঁছেই চুক্তিটি বাতিল করেছে তারা, ‘বার্সেলোনা ও ভালভার্দে সমঝোতার মাধ্যমেই চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে। এই ক্লাব ভালভার্দের পেশাদারিত্ব, দায়বদ্ধতার জন্য তাকে কৃজ্ঞতা জ্ঞাপন করছে। আমরা তাকে শুভকামনা জানাই এবং ভবিষ্যৎ সাফল্য কামনা করি।

তার অধীনে টানা দুই মৌসুমে (২০১৮, ২০১৯) লা লিগায় চ্যাম্পিয়ন হয়েছে বার্সা। এই মৌসুমেও আছে শীর্ষে, এর পরেও কেন ছাঁটাই? জানা গেছে গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগে ব্যর্থতার কারণেই তাকে এই ভাগ্য বরণ করতে হয়েছে। লিভারপুলের বিপক্ষে সেমিফাইনালের প্রথম লেগে ৩-০ গোলে এগিয়ে ছিল বার্সা। কিন্তু দ্বিতীয় লেগে হেরে বিদায় নিতে হয় কাতালানদের।

মৌসুমের মাঝপথে ২০০৩ সালে এভাবে কোচ ছাঁটাই করেছে বার্সেলোনা। সর্বশেষ এমন ভাগ্য বরণ করতে হয় ডাচ কোচ লুই ফন গালকে।তার বদলে নতুন নিয়োগ পাওয়া সেতিয়েনের চুক্তির মেয়াদ ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত। রিয়াল বেতিসে দুই মৌসুম থাকলেও পরে নিজেই সরে দাঁড়িয়েছিলেন। গত মৌসুম থেকে অবশ্য কোনও দলের দায়িত্বে ছিলেন না। ৬১ বছর বয়সী এই কোচকে আজই আনুষ্ঠানিকভাবে পরিচয় করিয়ে দেবে বার্সা। লিগে তার অধীনেই ২০০৫ সালের পর সর্বোচ্চ অবস্থানে পৌঁছেছিল বেতিস। জায়গা করে নেয় কোপা দেল রের সেমিফাইনালেও।

error0