ভাষা সৈনিক রওশন আরা বাচ্চু’র ইন্তেকালে এনডিপি’র শোক

প্রকাশিত

এওয়ান নিউজ: ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা ও মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা ভাষা সৈনিক রওশন আরা বাচ্চুর ইন্তেকালে গভীর শোক ও দু:খ প্রকাশ করে মরহুমার রুহের মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন।

মঙ্গলবার (৩ ডিসেম্বর) গণমাধ্যমে প্রেরিত এক শোক বার্তায় নেতৃদ্বয় ১৯৫২ ভাষা আন্দোলন সহ বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব, গণতন্ত্র রক্ষায় তার অবদান জাতি শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

উল্লেখ্য, ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু মঙ্গলবার সকাল সোয়া ১০টার সময় রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। তিনি বেশকিছুদিন ধরে বার্ধক্যজনিত নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন।

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আমতলায় মেয়েদের যে মিছিলটি পুলিশের ব্যারিকেডে ভেঙেছিল সেই মিছিলে ছিলেন রওশন আরা। নারী হিসেবে ভাষাসৈনিকের স্বীকৃতি না পাওয়ায় তার ক্ষোভও ছিল।

রওশন আরার জন্ম ১৯৩২ সালের ১৭ই ডিসেম্বর মৌলভীবাজারের কুলাউড়া থানার উছলাপাড়া গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে অনার্স ও ইতিহাসে এমএ পাস করেন তিনি। ঢাকার বেশকিছু খ্যাতনামা স্কুলে তিনি শিক্ষকতা করেছেন। এর মধ্যে রয়েছে- আজিমপুর গার্লস স্কুল, নজরুল একাডেমি, কাকলি হাই স্কুল।