ভাসানী ফারাক্কা লং মার্চের মাধ্যমে জাতীয় সংহতি গড়ে তুলেছিল : জাগপা

প্রকাশিত

বাংলাদেশের কোটি কোটি মানুষের জীবন-মরণ সমস্যা ‘পানি সমস্যা’, এই সমস্যার সমাধানে মজলুম জননেতা মওলানা ভাসানী ফারাক্কা লং মার্চের মাধ্যমে জাতীয় সংহতি গড়ে তোলার চেষ্টা করেছিলেন বলে মন্তব্য করেছেন জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা সভাপতি মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান ও সাধারণ সম্পাদক এস এম শাহাদাত।

তারা বলেন, ফারাক্কা লংমাচের চেতনা চেতনা বুকে ধারণ করে পানি সমস্যা সমাধানের লক্ষ্যে দেশের জনগণকে সকল রাজনৈতিক বিভাজনের উর্ধ্বে উঠে ইস্পাত-দৃঢ় ঐক্য গড়ে তুলতে হবে। শনিবার (১৬ মে) ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ উপলক্ষে গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে নেতৃদ্বয় এসব কথা বলেন।

নেতৃদ্বয় বলেন, পানি সমস্যা শুধু বাংলাদেশ বা ভারতের সমস্যা নয়। এই সমস্যা দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশ তথা আন্তজাতিক সমস্যা। বাংলাদেশের ব্যাপারে ভারতের রাজনৈতিক মনোভাব সবসময় যে এক আর অভিন্ন থাকবে তা বিশ্বাস করার কারণ নেই। যেকোন সময় যে কোন কিছুই পরিবর্তন হতে পারে। সময়ই সবকিছু বলে দেবে। ভারতই সবকিছুর নিয়ামক নয়।

তারা বলেন, আমরা বাংলাদেশের পানির ন্যায্য হিস্যা চাই। আন্তর্জাতিক নদী-পানি ব্যবহার সংক্রান্ত আইন ভারত মেনে নিয়ে বাংলাদেশের ১৮ কোটি মানুষের অধিকার প্রতিষ্ঠা করবে এটাই আমাদের কামনা। তিনি আরো বলেন, আজ মওলানা ভাসানীর মতো মানুষ আর তার আদর্শের রাজনীতির বড় প্রয়োজন।