বিভাগ - রান্নাঘর

মাত্র দু’টি উপকরণেই তৈরি করুন গুঁড়া দুধ

প্রকাশিত

এওয়ান নিউজ ডেস্ক: ছোটবেলায় হাতে নিয়ে গুঁড়া দুধ খাওয়ার কথা নিশ্চয় মনে আছে!সকালের চা থেকে শুরু করে বিভিন্ন মিষ্টি খাবার রান্নায় ব্যবহার করা হয় গুঁড়া দুধ। তবে বাজারের নামীদামী ব্র্যান্ডের বিভিন্ন গুঁড়া দুধ পাওয়া যায়। এর মধ্যে ভেজাল থাকায় এসবের উপর এখন ভরসা করা দায়। বিশেষ করে বাচ্চাদের ক্ষেত্রে এগুলো কতোটা নিরাপদ সে শঙ্কা মনে থেকেই যায়।

এতোকিছু না ভেবে বাড়িতেই স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি করে ফেলুন গুঁড়া দুধ। খুব ঝামেলার মনে হচ্ছে? মাত্র দু’টি উপকরণেই তৈরি করে নিন গুঁড়া দুধ। জেনে নিন রেসিপি-

উপকরণ: তরল দুধ ১ লিটার, চিনি আধা কাপ।

প্রণালী: চুলায় প্যান বসিয়ে দুধ জ্বাল দিতে থাকুন। ফুটে উঠলে চুলার আঁচ একদম কমিয়ে দুধ জ্বাল করুন। উপরে সর পড়লে একটি চামচ দিতে মাঝে মাঝে তা চারদিক থেকে মাঝখানে এনে দিন। এভাবে সবটুকু দুধকে মালাই বানিয়ে বাটিতে ঢেলে রাখুন।

এবার ছড়ানো একটি প্লেটে মালাই ছড়িয়ে শুকিয়ে নিন। শুকিয়ে গেলে প্লেট থেকে আলগা করে হাত দিয়ে ভালোভাবে ভেঙ্গে নিন। ব্লেন্ডারে শুকিয়ে নেয়া মালাই, চিনি দিয়ে ব্লেন্ড করে নিন। ব্যস, তৈরি হয়ে গেল স্বাস্থ্যসম্মত গুঁড়া দুধ। এটি কাঁচের বয়ামে করে নরমাল ফ্রিজে রেখে এক মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন।