মাত্র ৫ মিনিটে ঘরেই তৈরি করুন স্বাস্থ্যকর ছয়টি স্ন্যাকস

প্রকাশিত

এওয়ান নিউজ ডেস্ক: করোনাভাইরাসের কারণে ঘরবন্দি বিশ্বের বেশিরভাগ মানুষ। এমন অবস্থায় ঘরেই কাটছে সবার সময়। বিশ্বব্যাপী এই অচলাবস্থা কখন শেষ হবে তা জানে না কেউ। এছাড়া করোনার কোনো প্রতিষেধক এখনো আবিষ্কার হয়নি। যার এখন পর্যন্ত অন্যতম দাওয়াই হলো রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি।

ঘরে তৈরি স্বাস্থ্যকর ও সুস্বাদু খাবার খাওয়ার মজাই আলাদা। আর তা যদি ঘরবন্দি সময়ে বাড়তি শক্তি যোগায় তাহলে বাড়তি লাভ। ঘরেই মাত্র পাঁচ মিনিটে মজাদার ও স্বাস্থ্যকর এই ছয়টি স্ন্যাকস তৈরি করতে পারেন।

ডিমের স্যান্ডউইচ
উপকরণ: দুটি ডিম, রুটি দুই টুকরো, অলিভ অয়েল, লবণ, কাঁচা মরিচ, ওরেগানো এবং মরিচের গুড়া।

প্রক্রিয়া: মাঝারি আকারের প্যান গরম করুন এবং এক চা চামচ অলিভ অয়েল দিন। সরাসরি প্যানে দুটি ডিম ভেজে নেড়ে নেড়ে টুকরো টুকরো করে নিন এবং হালকা আঁচে ৮ থেকে ১০ মিনিট রান্না করুন। এরপর পরিমাণ মতো লবণ দিন এবং অন্যান্য উপকরণ দিন। এরপর রুটির দুই টুকরোর মাঝে রান্না করা ডিম দিন। ব্যস হয়ে গেলো মজাদার ডিমের স্যান্ডউইচ।

চিনাবাদাম মাখনের স্যান্ডউইচ
উপকরণ: চিনাবাদামের মাখন ও দুই টুকরো রুটি

প্রক্রিয়া: রুটির দুটো টুকরো হালকা গরম করুন। তারপর এক টুকরো রুটির ওপর বাদামের মাখন লাগিয়ে অপর টুকরো দিয়ে ঢেকে দিন। এক্ষেত্রে বাদামের খাটি মাখন প্রয়োগ করতে হবে। যদি মিষ্টি পছন্দ করেন তাহলে এই স্বাস্থ্যকর খাবার জিভে লেগে থাকবে।

বাদামের চাট
উপকরণ: চিনাবাদাম, টমেটো, পেঁয়াজ, লাল মরিচ, টাটকা ধনিয়া, লেবুর রস এবং চাট মশলা

প্রক্রিয়া: অত্যন্ত মজাদার বাদামের চাট তৈরি করা অত্যন্ত সহজ। এছাড়া বাড়ির সকলে মিলে এটি মজা করে খেতে পারেন। এছাড়া চিনাবাদাম উদ্ভিদভিত্তিক প্রোটিনের আশ্চর্যজনক উৎস। এটি তৈরি করতে আপনার প্রয়োজন লবণাক্ত চিনাবাদাম (আপনি শুকনো ভাজা চিনাবাদামও ব্যবহার করতে পারেন)। ১টি মাঝারি আকারের পেঁয়াজ, ১টি মাঝারি আকারের টমেটো, লাল মরিচ, তাজা ধনিয়া পাতা, লেবুর রস এবং চাট মসলা নিন। সবকিছু কেটে নিন এবং লেবু কুঁচান। সবজি, লেবুর রস এবং চিনাবাদাম ভাল করে মিশিয়ে নিন। উপরে চাট মশলা ছিটিয়ে আপনার আরও প্রয়োজন কিনা তা পরীক্ষা করার জন্য স্বাদ নিন। এখন সুস্বাদু এবং স্বাস্থ্যকর চিনাবাদাম চাট খাওয়ার জন্য প্রস্তুত প্রস্তুত!

বাদাম ও পদ্মবীজ ভাজা
উপকরণ: পদ্মবীজ, চিনাবাদাম ও আখরোট

প্রক্রিয়া: এক টেবিল চামচ ঘিতে এক মুঠো চিনাবাদাম এবং আখরোটের সঙ্গে শুকনো ১০০ গ্রাম পদ্মবীজ ঢেলে দিন। হালকা বাদামী রঙ হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। তারপর নামিয়ে নিন। এখন গ্রিন টি বা কালো কফির সঙ্গে গরম গরম উপভোগ করুন।

দুধ-মুসেলি
উপকরণ: দুধ ও মুসেলি (বিভিন্ন শুকনো ফলের টুকরা, বাদাম এবং বীজের সঙ্গে ওটস বা কর্নফ্লেক্সের মিশ্রণ)।

প্রক্রিয়া: এটি আপনার নিয়মিত কর্নফ্লেক্স এবং দুধের স্বাস্থ্যকর বিকল্প। নিম্ন-মাঝারি আঁচে স্বল্প ফ্যাটযুক্ত ২৫০ মিলিলিটার দুধ গরম করুন। এটি একটি পাত্রে ঢালুন এবং মুসেলি যুক্ত করে ভালোভাবে মিশিয়ে নিন। তারপর স্বাদ উপভোগ করুন। খুব দ্রুত তৈরি হওয়া এই স্ন্যাকস আপনাকে মুগ্ধ করবে। এর স্বাদ আরও বাড়াতে চাইলে মুসেলি দুধে ভিজিয়ে রাখতে পারেন।

ছোলার সালাদ
উপকরণ: রান্না করা ছোলা, ক্যাপসিকাম, টমেটো, পেঁয়াজ, শসা, কাজুবাদাম, ভাজা রসুন, লেবু, ভিনেগার, লবণ এবং মরিচ।

প্রক্রিয়া: এই খাবারটি খুব সহজেই তৈরি করা যায়। এটি রান্নার গোলমাল ছাড়াই সহজেই আপনার প্রতিদিনের প্রোটিন এবং কার্বোহাইড্রেটের প্রয়োজনীয়তা পূরণ করে।

এই সালাদটি তৈরি করতে ১ কাপ রান্না করা ছোলা, ২টি ক্যাপসিকাম, ১টি মাঝারি আকারের টমেটো, ১টি মাঝারি আকারের পেঁয়াজ, ১/৩ অংশ শসা এবং এক মুঠো কাজুবাদাম নিন। সবকিছুকে কেটে নিন এবং একটি পাত্রে মিশ্রন করুন। তারপর গরম খেতে চাইলে এটি একটু গরম করুন বা ঠান্ডাটাই উপভোগ করুন।