বিভাগ - সারাদেশ

মিডওয়াইফরা মাতৃ ও শিশু মৃত্যুর হার কমাতে অগ্রণী ভূমিকা পালন করে: কুতুব উদ্দিন

প্রকাশিত

সিলেট প্রতিনিধি: পরিবার পরিকল্পনা সিলেট বিভাগের পরিচালক মোহাম্মদ কুতুব উদ্দিন বলেছেন, উন্নত দেশগুলোতে গর্ভবর্তী মহিলাদের গর্ভকালীন ও প্রসবকালীন সেবা প্রদান করে থাকে একজন মিডওয়াইফ। মিডওয়াইফরা আমাদের দেশের মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুর হার কমাতে অগ্রণী ভূমিকা পালন করে। একজন মায়ের পরিবার পরিকল্পনা থেকে শুরু করে গর্ভধারণ, সন্তান প্রসব ও প্রসব পরবর্তী সেবা প্রদানে মিডওয়াইফ অগ্রণী ভূমিকা রাখতে পারে।গর্ভবতী মা ও নবজাতকের স্বাস্থ্য পরিচর্যা ও মৃত্যুহার হ্রাসে প্রশিক্ষিত মিডওয়াইফরা গুরুত্বপূর্ণ অবদান রাখে।

তিনি ২০ নভেম্বর বুধবার সকাল সাড়ে ১১টায় মিডওয়াইফারি ওপেন স্কুল ডে ২০১৯ উপলক্ষে খাদিমনগরের কল্ল-গ্রামস্থ ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ (এফআইভিডিবি) প্রশিক্ষণ কেন্দ্রের উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন। এ সময় তিনি স্বাস্থ্য সেবা সম্পর্কিত বিভিন্ন স্টল প্রদর্শনী পরিদর্শন করেন। শিক্ষার্থী তাহমিনা আক্তার ও আছমা বেগমের যৌথ পরিচালনায় আলোচনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন, এফআইভিডিবি’র প্রাজেক্ট ম্যানেজার এটিএম জান্নাতুল নাঈম। বিশেষ অতিথি’র বক্তব্য রাখেন এফআইভিডিবি’র পরিচালক জাহিদ হোসেন। বক্তারা মনে করেন, প্রত্যন্ত অঞ্চলে মা ও শিশুর মানসম্মত স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে মিডওয়াইফরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন।

অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন, এফআইভিডিবি’র কো-অডিনেটর ফখরুল ইসলাম, প্রোজেক্ট ম্যানেজার দোলেয়ার হোসেন, এ. আর.পি ডা. আজিজ আহমদ, এডমিন এন্ড ফাইনান্স অফিসার মো. আশফাক হোসাইন, এ. আর.পি ডা. সাদিয়া তাসমিন, কোর্স, কো- অডিনেটর সুজাতা রানী দাস, ফ্যাকাল্টি বিভাগের শিক্ষক সুমাইয়া আক্তার, শাহনাজ পারভীন, রাণী আক্তার মৌ, রীমা আক্তার, মারজিয়া তাসনিম, মাহবুবা আক্তার, সাফিয়া আক্তার, হোস্টেল ম্যানেজার ফরিদা ইয়াসমিন।এছাড়াও শিক্ষার্থী, অভিভাবকববৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত ও গীতা পাঠ করা হয়। এ সময় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। মিডওয়াইফদের কার্যক্রম সম্পর্কে বিভিন্ন তথ্য উপস্থাপন করা হয় ।