বিভাগ - সারাদেশ

মৌলভীবাজার ব্যস্ততম শহর-জনশূন্য-মাঠে সেনাবাহিনী, ছিটানো হচ্ছে জীবানুনাশক পানি স্প্রে

প্রকাশিত

আলী হোসেন রাজন, মৌলভীবাজার জেলা প্রতিনিধি: করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের নির্দেশনা অনুযায়ী মৌলভীবাজার শহরের ব্যস্ততম সড়কগুলো জনশূন্য হয়ে পড়েছে। গুরুত্বর্পূন স্থানে বসানো হয়েছে পুলিশ চেক পোস্ট। সামাজিক দূরত্ব নিশ্চিতে মাঠে রয়েছে সেনা বাহিনী। রাস্তায় ছিটানো হচ্ছে জীবানুনাশক ঔষুধ পানি ।

বৃহস্প্রতিবার(২৬ মার্চ) সকাল থেকে মৌলভীবাজার শহরের ব্যস্ততম সড়কে বৈইছে নিরবতার হাওয়া। নিত্য প্রয়োজনীয় দ্রব্য ও ওষুধের দোকান ছাড়া অফিস-আদালতসহ সকল দোকান পাট রয়েছে বন্ধ, পূর্বের ঘোষনা অনুযায়ী বন্ধ রয়েছে সকল প্রকার যানবাহনও, এতে প্রায় জনশূন্য পুরো মৌলভীবাজার শহর। একই চিত্র জেলার সাতটি উপজেলায়ও। বাইরে যারা বের হচ্ছেন তাদেরকে চেক পোস্টে আটকে জি¹াসাবাদ করছে পুলিশ, বাহিরে বের হবার বিশেষ প্রয়োজন না থাকলে তাদেরকে আবার বাড়িতে পাঠানো হচ্ছে, আর সামাজিক দূরত্ব নিশ্চিতে শহরে টহল দিচ্ছে সেনাবাহিনী।

এদিকে শহরের বিভিন্ন সড়কগুলো জীবানুমুক্ত রাখতে পৌরসভার উদ্দ্যোগে ও ফায়ার সার্ভিসের সহযোগীতায় শহরের বিভিন্ন সড়কে জীবানুনাশক পানি স্প্রে করা হয়েছে। এদিকে পৌর মেয়র ফজলুর রহমান বলেন, সারাবিশ্ব এখন করোনায় আক্রান্ত। বিশ্বের উন্নত দেশগুলোও করোনা প্রতিরোধে হিমশিম খাচ্ছে। যার কারণে মৌলভীবাজার পৌরসভার প্রতিটি সড়কে ফায়ার সার্ভিস ইউনিটের সহযোগতিয় জীবানুনাশক পানি স্প্রে করার কাজ শুরু করেছি।

আমেরিকার একটি হেলথ ওয়েবসাইট থেকে তথ্য নিয়ে ব্লিসিং পাউডার, ডিটারজেন্ট পাউডার আর পানি দিয়ে জীবাণুনাশক ওষুধ তৈরি করা হয়েছে। এ ছাড়া করোনা প্রতিরোধে বেশ কয়েকটি ওয়ার্কিং টিম গঠন করা হয়েছে। জনসাধারণের কথা চিন্তা করেই পৌরসভা এ উদ্যোগ গ্রহণ করেছে। আমরা মনে করি জনগণকে সরকারি সব নির্দেশনা মেনে চলা উচিত । কারণ কোনো প্রকার অবহেলা করলে পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে। যার জন্য সরকারি সব নির্দেশনা মেনে চলতে হবে।