বিভাগ - জাতীয়

যন্ত্রপাতি কিনছেন ভালো, ব্যবহারের লোক আছে তো: প্রধানমন্ত্রী

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৪ হাজার ৩২৪ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে ৯ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে রংপুর সিটি করর্পোরেশনের জন্য যানবাহন ও যন্ত্রপাতি ক্রয় সংক্রান্ত একটি প্রকল্প পাস হয়েছে। এই প্রকল্প সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যন্ত্রপাতি কিনছেন ভালো, ব্যবহারের লোক আছে তো?

আজ মঙ্গলবার (২৮ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় এ ব্যাপারে জানতে চান প্রধানমন্ত্রী। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান।

আধুনিক যন্ত্রপাতি কেনার পর সেগুলো চালাবার জন্য যেন দক্ষ লোক থাকে সে দিকে লক্ষ্য রাখার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হসিনা। তিনি বলেন, যন্ত্রপাতি কেনা হয়ে গেল কিন্তু চালাবার লোক নেই, সেটা যেন না হয়।

পরিকল্পনামন্ত্রী বলেন, রংপুর সিটি করর্পোরেশনের জন্য যানবাহন ও যন্ত্রপাতি ক্রয় সংক্রান্ত প্রকল্প আলোচনার সময় প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, যন্ত্রপাতি কিনছেনতো ভালো, এটা ব্যবহারের লোক আছে তো। চালাবার দক্ষ লোক আছেতো। যন্ত্র আমদানির পর যেন পড়ে না থাকে।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সংসয় ছিল। আমরা আধুনিক যন্ত্র কিনি তার পর ব্যবহারের লোক পাওয়া যায় না। আমি তার সঙ্গে একমত।

এম এ মান্নান বলেন, রংপুর সিটি করপোরেশনের মেয়র ছিলেন, সচিব ছিলেন; তারা বললেন, দক্ষ কর্মী কিছু আছে আগে থেকেই। আর কিছু ট্রেনিং তারা দিবেন। তবে এটাকে আরও বেশি নজর দিতে হবে। যন্ত্র আমদানির পর যেন পড়ে না থাকে।

আজকের একনেক সভায় ৪ হাজার ৩২৪ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে ৯টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন ৪ হাজার ২৪৯ কোটি ৯ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ৫ কোটি ৬৮ লাখ টাকা এবং প্রকল্প ঋণ ৬৯ কোটি ৮৪ লাখ টাকা। এই ৯টি প্রকল্পের মধ্যে ৮টি নতুন প্রকল্প আর একটি সংশোধিত।