রেজাউল ক‌রিম ভু‌ট্টো , করোনায় মান‌বিক সহায়তার একজন সফল যোদ্ধা

প্রকাশিত

চট্টগ্রাম প্রতিনিধি: নভেল করোনাভাইরাস থেকে সৃষ্ট কোভিড-১৯ এরই মধ্যে মহামারি হিসেবে ছড়িয়েছে বিশ্বের ২১৩টিরও বেশি দেশে। সংক্রমণ ঠেকাতে বাংলা‌দে‌শে ও নেয়া হয়েছে নানা প্রতিরোধমূলক ব্যবস্থা।করোনা-সংকটে অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছেন অনেকে৷ কোথাও বসেছে ‘মানবতার বাজার’৷ কোথাও মাত্র এক টাকায় খাদ্যপণ্য কিনতে পারছেন গরিব মানুষ৷ কোথাও অসহায়দের সহায় হয়েছে ‘মানবতার ঘর’৷ঘাতকব‌্যা‌ধি মহামা‌রি‌তে কার‌নে গৃহবন্দী ও করোনায় কর্মহীন বি‌ভিন্ন শ্রেনী পেশার মানুষ সমস্যায় পড়েছে”।

করোনা সংকটের কালে চট্ট্রগ্রাম নগরীর হালিশহর এলাকার হতদরিদ্র ও নিম্নবিত্ত মানুষদের পাশে দাঁড়িয়েছে, মান‌বিক সহায়তার একজন সফল যোদ্ধা, রেজাউল ক‌রিম ভু‌ট্টো।স্কুল ছাত্র রাজনী‌তি থেকে যার সমাজ ক‌র্মের হা‌তে খ‌ড়ি” তার মানব‌সেবার মানবতার দ্বার খুলে হা‌লিশহ‌রের বি‌ভিন্ন প‌রিবা‌রে মা‌ঝে খাদ্যসামগ্রী পৌঁছে দিচ্ছেন সর‌বে নির‌বে”। জীব‌নের ঝু‌ঁকি নি‌য়ে শত শত হা‌লিশহর বা‌সির মা‌ঝে সেবা দি‌য়ে যা‌চ্ছে” যুব সংগঠক” নন্দিত সমাজ কর্মী” রেজাউল ক‌রিম ভু‌ট্টো”।

চট্টগ্রাম ১০ আস‌নের সম্মা‌নিত অ‌ভিভাবক” জন‌নেতা ডাঃ মোঃ আফসারুল আমীন” এম‌পির নি‌র্দেশে কখনও ব‌্যক্তিগত ফান্ড” কখনও ফাউ‌ন্ডেশ‌নের সহ‌যো‌গিতায়” সমা‌জের গরীর, অসহায়” অব‌হে‌লিত ও গৃহবন্দী ম‌ধ্যেবিত্ত প‌রিবা‌রের যেমন খাদ্য সহায়তা দিয়েছেন ঠিক তেমনিভাবে কার কি দায়িত্ব না দেখে ক্ষুধার্থ অসহায় পরিবারের পাশে দাঁড়িয়েছেন। এমন দৃষ্টান্ত আর কেউ হালিশহর এলাকায় দেখাতে পারে এমন নেতা চোখে পড়েনি। যি‌নি হালিশহরের মানবতার করোনা যোদ্ধা হি‌সেবে সমাদৃত হ‌য়ে‌ছে।

যি‌নি অ‌ধিক সম‌য়ে গোপ‌নে খাদ‌্য সামগ্রী মানু‌ষের দরজায় দরজায় পৌ‌ছি‌য়ে দি‌য়ে মানবতার অন্ত‌রে ঠাঁয় ক‌রে নি‌য়ে‌ছে।

চট্টগ্রাম ১০ আসনের সাংসদ ডাঃ আফসারুল আমীন এম পি ম‌হোদয়ের দিকনির্দেশনা ও পরামর্শে ২৭০ দিন ঢাকায় পরিবারের থেকে দূরে থেকে হালিশহর বাসির জন্য গরীবে নেওয়াজ স্কুলের জন্য গণপূর্ত থেকে স্থান বরাদ্দ নিয়ে আসেন, যা হালিশহর বাসী চির ঋণী হয়ে থাকবে।

যে পথ মানবতার, যে পথ ভালোবাসার। আজকের এই মানবতার দুর্দিনে সমাজে ভু‌ট্টো ভাই‌য়ের মত মানবিক লোকের বড়ই অভাব।একটি মাদকমুক্ত সমাজ-সন্ত্রাস মুক্ত রাষ্ট্র প্রতিষ্ঠার কাজ ক‌রে যা‌চ্ছেন। তিনি ত্যাগের রাজনীতি করেছেন।সব সম‌য়ে আলো‌কিত সমাজ প্রতিষ্ঠার পক্ষে দামামা বাজা‌চ্ছেন।

তিনি তার সম্ভাবনাকে কাজে লাগা‌চ্ছেন মানুষ ও মানবতার মঙ্গলে। একজন বিনম্র, শান্ত সমাহিত চিত্তের মানুষ। রাজনৈতিক, সামাজিক, মানবিক ব্যাপারে অবগত করে যা‌চ্ছেন যুব সমাজ কে,তিনি একাধারে অনলবর্ষী বক্তা, দেখতে সুপুরুষ, চলনে-বলনে আধুনিক, একজন সমাজ সংস্কারক,দেশ-কালের জন্য এক জাগ্রত বিবেক তিনি।।মানুষের জন্য, সমাজের জন্য তাঁর ভিতরে একটা দৃঢ় প্রতিজ্ঞা দেখা যায়। @@একজন সৎ সাহসী আদর্শিক মানুষ হিসেবে তিনি সমধিক পরিচিত। তিনি তেমন এক সুদীর্ঘ যুব রাজনৈতিক জীবন কাটিয়েছেন। সমাজের অজস্র মানুষকে করেছেন স্বাবলম্বী সেই সাথে দিয়েছেন ছায়া, রয়েছে একঝাঁক সামা‌জিক, সাংস্কৃ‌তিক ও সেবামুলক প্রতিষ্ঠা‌নের সাথে সম্পৃক্ততা যেমন- চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল এর আজীবন সদস্য ।
♦️বাংলাদেশ আওয়ামী সাংস্কৃতিক ফোরাম (আসাফো)
চট্টগ্রাম এর সাধারন সম্পাদক ।
♦️বাতিঘর থিয়েটার এর সাধারন সম্পাদক।
♦️হৃদয় মুজিব চট্টগ্রাম জেলা শাখার সভাপতি।
♦️হালিশহর বনিক কল্যাণ সমিতি র সভাপতি।
♦️কার্যকরী সদস‌্য হা‌লিশহর নিউ এ এন্ড আই ব্লক ওয়েল ফেয়ার
♦️হালিশহর নিউ এ এন্ড আই ব্লক
ওয়েল এসোসিয়েশন এর সহ সভাপতি।
♦️হালিশহর ইউনিক সোসাইটির (হাফুস) এর
সাংগঠনিক সম্পাদক।
♦️রানার্স এসোসিয়েট যুগ্ন সাধারন সম্পাদক।
♦️হাফুস কারাতে এসোসিয়েশন এর সাধারন সম্পাদক।
♦️প্রাইমারি টিচাার্স এসোসিয়েশন সভাপতি
হালিশহর হাউজিং এস্টেট সরকারি প্রাথমিক বিদ্যালয় ।