বিভাগ - খেলাধুলা

র‍্যাঙ্কিংয়ে আবারও পেছাল বাংলাদেশ

প্রকাশিত

খেলাধুলা ডেস্ক: বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বে ওমানের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছিল বাংলাদেশ। সেটারই মাশুল দিলেন জামাল ভূঁইয়া-নাবিব নেওয়াজরা। তিন ধাপ পিছিয়ে ফিফা র‍্যাঙ্কিংয়ে এখন ১৮৭তম অবস্থানে আছে বাংলাদেশ

গত মাসে ভারতের মাঠে গিয়ে ভারতকে ১-১ গোলে আটকে দেওয়া ও নিজের মাঠে কাতারের সঙ্গে শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করার পুরস্কার পেয়েছিল বাংলাদেশ। ফিফা র‍্যাঙ্কিংয়ে ৯২০ পয়েন্ট নিয়ে তিন ধাপ এগিয়ে ১৮৪ তম স্থানে উঠে এসেছিল তারা। কিন্তু এ মাসে ওমানের বিপক্ষে তাদের মাঠেই ৪-০ গোলে হেরে আসার কারণে সে উন্নতিটুকু আবারও ফিকে হয়ে গেছে। এ মাসে ফিফা র‍্যাঙ্কিংয়ে আবারও তিন ধাপ পিছিয়ে সেই ১৮৭তম স্থানে চলে গেছে জেমি ডের দল।

সেরা দশে ঢোকেনি নতুন কোনো দেশ। শীর্ষ পাঁচে কোনো পরিবর্তন আসেনি। শীর্ষে যথারীতি আছে ইডেন হ্যাজার্ড-রোমেলু লুকাকুদের বেলজিয়াম। তাঁদের পয়েন্ট ১ হাজার ৭৫৫। দ্বিতীয় স্থানে বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্স। ৩ নম্বরেই আছে এ বছর কোপা আমেরিকা জেতা ব্রাজিল। ব্রাজিলের পরের দুটি অবস্থান হ্যারি কেইন-রহিম স্টার্লিংদের ইংল্যান্ড ও লুইস সুয়ারেজ-এডিনসন কাভানিদের উরুগুয়ের। আগের অবস্থানে আছে লিওনেল মেসির আর্জেন্টিনাও, ১ হাজার ৬১৭ পয়েন্ট নিয়ে নবম অবস্থানে। তবে পিছিয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। আগের তালিকায় ৬ নম্বরে থাকা পর্তুগালের এ তালিকায় জায়গা হয়েছে ৭ নম্বরে। পর্তুগালের জায়গায় চলে এসেছে লুকা মদরিচ-ইভান রাকিতিচদের ক্রোয়েশিয়া। শীর্ষ দশের বাকি দুই দল স্পেন (অষ্টম) ও কলম্বিয়া (দশম)।

এ মাসে ওমানের বিপক্ষে বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ বাছাইপর্বে হেরে বসে বাংলাদেশ। তাও আবার ৪-০ গোলে। এই পরাজয়টাই মূলত কাল হয়েছে। বাংলাদেশ পয়েন্ট হারিয়েছে পাঁচটি। আর এই পাঁচ পয়েন্ট হারানোর কারণে জায়গা হয়েছে আগের চেয়ে তিন ধাপ পেছনে।

দশের বাইরে থাকা দুই সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইতালি ও জার্মানির উন্নতি হয়েছে। দুই ধাপ এগিয়ে ১৩ নম্বরে উঠে এসেছে ইউরো বাছাইপর্বে দারুণ ছন্দে থাকা ইতালি। এক ধাপ এগিয়ে ১৫তম স্থানে আছে জার্মানি। ইতালির মতো ফর্মে থাকা ভার্জিল ফন ডাইক-ম্যাথিস ডি লিটের নেদারল্যান্ডস আছে ১৪ নম্বরে।

এশিয়ার দলগুলোর মধ্যে শীর্ষস্থানে আছে জাপান, সব মিলিয়ে তাদের অবস্থান ২৮তম। বাংলাদেশের মতো অবনমন ঘটেছে ভারতেরও। দুই ধাপ পিছিয়ে ১০৮তম স্থানে তারা। নেপালের অবস্থান ১৭০, ভুটান আছে বাংলাদেশের চেয়ে দুই ধাপ পেছনে। পাকিস্তান ও শ্রীলঙ্কার অবস্থান যথাক্রমে ২০১ ও ২০৫।