বিভাগ - Uncategorized

লন্ডনে দ্বিতীয় বৃহত্তম ভাষার মর্যাদা পেল বাংলা

প্রকাশিত

আন্তর্জাতিক ডেস্ক

ইংল্যান্ডে বসবাস করে বহু ভাষাভাষী। তবে সেখানকার মূল ভাষা ইংরেজি, এরপরই বাংলা ভাষার অবস্থান। সম্প্রতি সিটি লিট নামে একটি ভাষাশিক্ষা প্রতিষ্ঠানের করা জরিপে উঠে এসেছে এ তথ্য। জরিপে দেখা গেছে, লন্ডনে বিদেশি ভাষাভাষী মানুষের মধ্যে বাংলায় কথা বলা মানুষের সংখ্যা ৭১ হাজার ৬০৯, যা কি না বিদেশি ভাষাভাষী মানুষের মধ্যে সর্বোচ্চ।

বাংলা ভাষার পরেই স্থান রয়েছে পোলিশ ও তুর্কির। বাংলা, পোলিশ ও তুর্কির মধ্যে যেকোনো একটি ভাষায় কথা বলেন লন্ডনের ১ লক্ষ ৬৫ হাজার ৩১১ জন বাসিন্দা। ‘‌সিটি লিট’‌ নামক একটি সংস্থা সমীক্ষা করে এই রিপোর্ট প্রকাশ করেছে। লন্ডনের সাংস্কৃতিক বৈচিত্র ও বাসিন্দাদের মধ্যে যোগাযোগ বাড়াতেই এই সমীক্ষা করা হয়েছিল।

জরিপে আরো জানা যায়, লন্ডনের ৮ শতাংশ মানুষ ইংরেজির পাশাপাশি অন্য একটি ভাষায় সাবলীলভাবে কথা বলতে পারেন। এ ছাড়া তিন লাখ ১১ হাজার ২১০ জন মানুষ বাড়ির সদস্যদের সঙ্গে যেকোনো একটি বিদেশি ভাষায় কথা বলেন। অন্যদিকে, ব্রিটিশদের মধ্যে মাত্র ৩ শতাংশ মানুষ স্বচ্ছন্দে বাংলা বলতে পারেন বলে জানা গেছে।

বর্তমানে বাংলা বিশ্বের চতুর্থ বহুল ব্যবহৃত ভাষা। বিশ্বজুড়ে ৩০ কোটিরও বেশি মানুষ বাংলা ভাষায় কথা বলেন। এদের মধ্যে ২৬ কোটিরও বেশি বাংলা ভষাভাষীর বসবাস বাংলাদেশ ও ভারতে। বাংলা ভাষা ব্যবহারকারী বাকি ৪ কোটিরও বেশি মানুষ ছড়িয়ে আছেন বিশ্বের বিভিন্ন দেশে।