লেবানন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল এর যাত্রা শুরু

প্রকাশিত

জসিম উদ্দীন সরকার, লেবানন: গত ৬ ফ্রেব্রুয়ারী ২০২০ বাংলাদেশ ও লেবাননের মধ্যে ব্যবসা ও বিনিয়োগ সম্পর্ক আরো জোরদার করার প্রতিশ্রুতি নিয়ে লেবানন-বাংলাদেশ বিজনেস কাউন্সিল যাত্রা শুরু করেছে । বাংলাদেশ ও লেবাননের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক দিন দিন বৃদ্ধি পাচ্ছে । এ সম্পর্ককে প্রাতিষ্ঠানিক রুপ দেয়া এবং উভয় দেশের ব্যবসায়ীদের মধ্যে পারস্পারিক সম্পর্কের উন্নয়ন, তথ্য বিনিময়, বিনিয়োগ ও ব্যবসার পরিবেশ সম্পর্কে পরামর্শ প্রদান এবং সর্বোপরি উভয় দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি করার লক্ষ্যে এ কাউন্সিল প্রতিষ্ঠিত হয় ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেবাননের সাবেক মন্ত্রী ও বর্তমান সংসদের নির্বাচিত সংসদ সদস্য লেবানন- বাংলাদেশ পার্লামেন্টারী ফ্রেন্ডশীপ গ্রুপের চেয়্যারমান জনাব ইয়াসিন জাবের, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের মান্যবর রাষ্ট্রদূত জনাব আব্দুল মোতালেব সরকার । এছাড়াও অনেক লেবানিজ ব্যবসায়ী, বিনিয়োগকারী, বোর্ডের সদস্য লেবানিজ ও বাংলাদেশী সাংবাদিকবৃন্দসহ গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন ।

বিশেষ অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত জনাব আব্দুল মোতালেব সরকার বলেন, দূতাবাসের দীর্ঘদিনের প্রচেষ্টা ও লেবাননের ব্যবসায়ী ও বিনিয়োগকারী বন্ধুদের অকৃত্রিম সহযোগিতার ফলে লেবানন – বাংলাদেশ বিজনেস কাউন্সিল আজ প্রাতিষ্ঠানিক রুপ পেয়েছে । এ কাউন্সিল বাংলাদেশে লেবানিজ ব্যবসা ও বিনিয়োগ বৃদ্ধিতে বড় ভূমিকা রাখবে বলে আমার বিশ্বাস । কাউন্সিল দু-দেশের মধ্যে ব্যবসা ও বিনিয়োগ বৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি এ সংগঠন প্রতিষ্ঠায় তাঁর দীর্ঘ প্রচেষ্টার কথাও তুলে ধরেন ।

প্রধান অতিথি জনাব ইয়াসিন জাবের এম,পি তাঁর বক্তব্যে বলেন, বাংলাদেশ বিশ্বের অন্যতম বর্ধনশীল অর্থনীতির দেশ । এখানে দুই দেশের ব্যবসায়ীদের সহযোগিতার যথেষ্ট সুযোগ রয়েছে । যারা এ কাউন্সিলের সদস্য তাদের সকলেরই বাংলাদেশের সাথে ব্যবসা ও বিনিয়োগ সম্পর্ক রয়েছে । তাছাড়া লেবাননের বর্তমান অর্থনৈতিক সংকটের সময়ে বাংলাদেশের উন্নয়ন অভিজ্ঞতা কাজে লাগতে পারে । তাই এক্ষেত্রে কাউন্সিল গূরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে তিনি মনে করেন । এই কাউন্সিলের যাত্রার ফলে লেবানন বাংলাদেশ সম্পর্ক আরো জোরদার হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন ।

লেবানন – বাংলাদেশ বিজনেস কাউন্সিলের প্রেসিডেন্ট জনাব রিয়াদ বাসাতনি জানান, ১৭০ মিলিয়নের একটি বিশাল সম্ভাবনার দেশ বাংলাদেশ । তৈরি পোশাক রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশ পুরো বিশ্বে দ্বিতীয় অবস্থানে । শুধু তাই নয়, অনেক ক্ষেত্রে বাংলাদেশ অনেকটা এগিয়ে । উভয় দেশ এই কাউন্সিলের মাধ্যমে লাভবান হবে । এ কাউন্সিলের মাধ্যমে উভয় দেশ কিভাবে আরো লাভবান হবে সে লক্ষ্যে আমরা কাজ করব। আমরা অচিরেই বোর্ডের বৈঠক করে আমাদের কর্মপদ্ধতি ঠিক করব। কাউন্সিল গঠনে তাঁর নিরলস পরিশ্রম ও সর্বাত্মক সহযোগিতার জন্য তিনি রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান ।

কাউন্সিলের সেক্রেটারী জেনারেল ড. হাসান আল আলী বলেন, বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ খুবই ভালো। লেবাননের বিনিয়োগকারীদের উচিত বাংলাদেশে বিনিয়োগ বাড়ানো ।

যে সকল সম্মানিত লেবানিজ ব্যবসায়ীদের ইতিমধ্যে বাংলাদেশে বিনিয়োগ বা ব্যবসা রয়েছে কেবল তাদেরকেই প্রাথমিকভাবে এ কাউন্সিলে অন্তর্ভূক্ত করা হয়েছে। ছোট পরিসরে এর যাত্রা শুরু হলেও এ কাউন্সিলের গূরুত্ব ব্যাপক এবং ভবিষ্যতে ধীরে ধীরে এর কলেবর আরো বৃদ্ধি পাবে । গঠিত বিজনেস কাউন্সিল দুই দেশের মধ্যে ব্যবসায় ও বিনিয়োগ বৃদ্ধিতে গূরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে অনুষ্ঠানে আগত বক্তরা আশাবাদ ব্যক্ত করেন ।

উল্লেখ্য যে, অনুষ্ঠানের শুরুতে দুই দেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয় । অনুষ্ঠান শেষে উপস্থিত অনেক বিনিয়োগকারী বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেন । অনেকে তাৎক্ষনিকভাবে বিনিয়োগ পরিবেশ দেখার জন্য বাংলাদেশ সফরে যাওয়ার কথাও রাষ্ট্রদূতকে জানান এবং এজন্য তাঁর সাহায্য কামনা করেন ।

error0