“শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের” সমঝোতা চুক্তি স্বাক্ষর

প্রকাশিত

এওয়ান নিউজ: খুদে বিজ্ঞানীদের জন্য দেশের সবচেয়ে বড় বৈজ্ঞানিক কনফারেন্স “শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের” যৌথ আয়োজক হলোজাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। আগামী ৩ ও ৪ এপ্রিল শিশুদের এই বিজ্ঞান কংগ্রেস জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। ১০ মার্চ ২০২০, মঙ্গলবার জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের সভাকক্ষে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির মধ্যে এ বিষয়ে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের কিউরেটর জনাব সুকল্যান বাছাড় ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন।

সমঝোতা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক,অতিরিক্ত সচিব জনাব মুনির চৌধুরী, উপপরিচালক এ.জে.এম. সালাহ্উদ্দিন নাগরী, সহকারি কিউরেটর মো: আনিসুর রহমান, উপ-প্রধান ডিসপ্লে কর্মকর্তা সৈকত সরকার, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতিরসহসভাপতি ও প্রথম আলোর যুব কার্যক্রমের প্রধান মুনির হাসান, কোষাধ্যক্ষ ইবরাহিম মুদ্দাসসের, প্রোগ্রাম অফিসার জেসমিন আক্তার, তাপস হালদার ও শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রধান সমন্বয়ক মাহমুদ মীম ও সহ সমন্বয়ক সফল সালেহিন প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয় ৭ম বারের মত আয়োজিত কংগ্রেসে দেশের বিভিন্ন জেলা থেকে প্রায় ৫০০ শিক্ষার্থী তাদের বৈজ্ঞানিক গবেষণা সায়েন্টিফিক পেপার, পোষ্টার বা প্রজেক্ট এই তিনটি মাধমে উপস্থাপন করতেপারবে।ইতোমধ্যে দেশের ১০টি জেলায় বিজ্ঞান কংগ্রেসের প্রস্তুতি উপলক্ষে উপলক্ষে কুদরাত-ই-খুদা সায়েন্স ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও প্রায় ৭০০ স্কুলে বিজ্ঞান কংগ্রেসের প্রাথমিক প্রচারণা পরিচালিত হয়েছে।উল্লেখ্য, এবছরশিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে অংশগ্রহণের জন্য ভারতের পশ্চিম বঙ্গের বর্ধমান জেলার দিগন্তিকা বোস নির্বাচিত হয়েছে, দিগন্তিকা হবে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের প্রথম বিদেশি অংশগ্রহণকারী।

২০১৩ সাল থেকে নিয়মিত বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন যৌথভাবে আয়োজন করে আসছে দেশের সবচেয়ে বড় বৈজ্ঞানিক কনফারেন্স শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস। এবছর নতুন আয়োজক হিসেবে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরযুক্ত হওয়ায় বিজ্ঞান কংগ্রেসের কলেবর অনেক বৃদ্ধি পাবে। এ আয়োজনে ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞান চিন্তা।