শুদ্ধি অভিযান সফল করতে যুবলীগের প্রতি আহবান কাদেরের

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক: সরকারের চলমান শুদ্ধি অভিযানকে সফল করতে ক্ষমতাসীন দলের সহযোগী সংগঠন যুবলীগের নেতাকর্মীদের প্রতি আহবান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শনিবার (২৩ নভেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে যুবলীগের জাতীয় ৭ম কংগ্রেসে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

ওবায়দুল কাদের বলেন, ‘শুদ্ধি অভিযানকে সফল করতে মাদক, সন্ত্রাস, দুর্নীতি, টেন্ডারবাজ, চাঁদাবাজি, ভূমিদস্যুতাকে না বলুন। যুবলীগের নতুন নেতৃত্বের দ্বার উন্মোচনের মধ্য দিয়ে উন্নয়ন অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’এসময় তিনি যুবলীগের সাংগঠনিক অভিভাবক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে বলেন, ‘ক্ষুধা-দারিদ্র্য গলিত লাশের দেশ থেকে বাংলাদেশকে উন্নত দেশের কাতারে নিয়ে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।’

ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক আরও বলেন, ‘বঙ্গবন্ধু পরবর্তী বাংলাদেশ গত ৪৪ বছরে সৎ, সাহসী, জননন্দিত রাজনীতিবিদের নাম হচ্ছে শেখ হাসিনা। শেখ হাসিনা শুধু রাজনীতিবিদ নয় রাষ্ট্রনায়ক। একজন রাজনীতিবিদ পরবর্তী নির্বাচন নিয়ে ভাবেন আর শেখ হাসিনা পরবর্তী প্রজন্ম নিয়ে ভাবেন। এজন্যই তিনি শুধু রাজনীতিবিদ নন রাষ্ট্রনায়কও।’

এবার এক ভিন্ন প্রেক্ষাপটে অনুষ্ঠিত হচ্ছে যুবলীগের সম্মেলন। ক্যাসিনো, মাদক, চাঁদাবাজি ও টেন্ডারবাজিসহ নানা অনৈতিক কাজের সঙ্গে জড়িত থাকার অভিযোগে সংগঠনটির অনেককে বহিষ্কার করা হয়েছে। তাদের অনেকে গ্রেফতার হয়ে কারাগারেও রয়েছেন।

সংগঠনটির চেয়ারম্যানকেও এসব অনৈতিক কাজে সমর্থনের জন্য দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। তাই এবারের নির্বাচিত নতুন নেতৃত্বের জন্য সংগঠনটির ইমেজ সংকট দূর করা হবে বাড়তি চ্যালেঞ্জ।

এর আগে, গত ২০ অক্টোবর যুবলীগের একটি প্রতিনিধি দল গণভবনে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করে। সাক্ষাতের আগে ওই প্রতিনিধি দলে যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীসহ যুবলীগের কয়েকজন নেতাকে না রাখার জন্য গণভবন থেকে আগেই নির্দেশনা দেওয়া হয়।

পরে প্রধানমন্ত্রীর সঙ্গে ওই বৈঠকে বিতর্কিত অন্যদের বিষয়ে সিদ্ধান্ত না হলেও ওমর ফারুককে চেয়ারম্যানের পদ থেকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত হয়। একই সঙ্গে, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য চয়ন ইসলামকে আহ্বায়ক ও সাধারণ সম্পাদক হারুনুর রশীদকে সদস্য সচিব করে প্রস্তুতি কমিটি গঠন করা হয়।