বিভাগ - ভ্রমন

শেষ হলো এভারেস্টের বেস ক্যাম্পে ফ্যাশন শো, গিনেস বুকে নেপাল

প্রকাশিত

এওয়ান নিউজ ডেস্ক: বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গে প্রথমবার ফ্যাশন শো আয়োজন করে ইতিহাস গড়েছে নেপাল। এর শিরোনাম ছিল ‘মাউন্ট এভারেস্ট ফ্যাশন রানওয়ে’। এভারেস্ট বেজক্যাম্পের কাছে কালাপাথরে সমুদ্রপৃষ্ঠ থেকে ৫ হাজার ৩৪০ মিটার উচ্চতায় এটি অনুষ্ঠিত হয়। এত উঁচুতে বড় পরিসরে এমন আয়োজনের জন্য নতুন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড গড়েছে নেপাল।

ফ্যাশন শোটি ছিল নেপাল ট্যুরিজম বোর্ডের ‘ভিজিট নেপাল ইয়ার ২০২০’ প্রচারণার অংশ। এ বছর সারাবিশ্ব থেকে ২০ লাখ ভ্রমণপিপাসু পাওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে দেশটি। এতে অংশ নিতে বিশ্বের বিভিন্ন দেশের মডেল এভারেস্টে পা রাখেন। তাদের মধ্যে নেপাল ছাড়াও ছিলেন ইতালি, ফিনল্যান্ড, সিঙ্গাপুর ও শ্রীলঙ্কার মডেলরা।

এত উঁচু স্থানে এমন আয়োজনের প্রাথমিক লক্ষ্য ছিল জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। একইসঙ্গে যেকোনও কার্যক্রমের পর্যটন গন্তব্য হিসেবে নেপালের ভাবমূর্তি বাড়ানো।

জানা গেছে, সুসংগঠিত আয়োজনে এভারেস্টে ফ্যাশন শো হয়েছে। সবকিছু ছিল আয়োজকদের নিয়ন্ত্রণে। গত ১৮ জানুয়ারি ৪৮ জনের একটি দল লুকলা থেকে কালাপাথরের উদ্দেশে হাঁটা পথে কঠিন যাত্রা শুরু করে। এ সময় প্রত্যেকে জীবাণুবিয়োজ্য পোশাক ব্যবহার করেন। এছাড়া তাদের কাছে ছিল ডিটারজেন্ট, শ্যাম্পু এবং দূষণ সীমাবদ্ধ রাখার সৌর প্রযুক্তি।

এভারেস্টের রানওয়েতে মডেলরা পোশাকের ব্র্যান্ড কাসা’র বিভিন্ন ডিজাইন তুলে ধরেন। এগুলোতে ব্যবহৃত উপকরণগুলো হলো নেপালি পশমিনা ও ইয়াকের পশম।

পুরো আয়োজন পরিণত হয়েছে একটি রিয়েলিটি শোতে। এ বছরের এপ্রিল ও মে মাসে টিভিতে প্রচার হবে অনুষ্ঠানটি। ফ্যাশন শোতে নেপালের সংস্কৃতি, পর্যটন ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের সচিবরা এবং নেপাল ট্যুরিজম বোর্ডের জ্যেষ্ঠ পরিচালক ছিলেন।