শেষ হল নারী উদ্যোক্তাদের উদ্ভাবনী বুটক্যাম্প

প্রকাশিত

এওয়ান নিউজ: “আইডিয়া পর্যায় থেকে উদ্যোক্তা হতে গেলে নিজেদের চেষ্টার পাশাপাশি চাই উদ্যোক্তা সহযোগিতা প্রদান প্রতিষ্ঠানগুলোর আর্থিক সহযোগিতা এবং সহায়ক নারীবান্ধব পরিবেশ”। আজ ৩০ নভেম্বর ঢাকার লালমাটিয়ায় তিনদিনব্যাপী গার্লস ইনোভেশন বুটক্যাম্পের সমাপনী দিনে অংশগ্রহণকারী নারীরা এ আশাবাদ ব্যক্ত করেন। নারীদের তথ্য প্রযুক্তি ভিত্তিক উদ্যোগে অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত এই ক্যাম্পটি বিডিওএসএন এর চলমান প্রকল্প ‘এনাবিলিং সাসটেইনএবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ’ এর আওতায় অনুষ্ঠিত হয়।

ডাক্তারের এপয়েন্টমেন্ট নিয়ে বিড়ম্বনায় পড়েছেন, কিংবা রোজকার ওষুধ খেতে ভুলে গেছেন?- সাহায্য করবে পাথ ফাইন্ডার অ্যাপ। কারিগরি দক্ষতায় নারীকর্মী তৈরী করবে ‘শী পাওয়ার’। ক্লাউড স্টোরেজ কিংবা বিভিন্ন অ্যাপ এর মত প্রযুক্তির ছোঁয়ায় এরকম বিভিন্ন আইডিয়া নিয়ে গার্লস ইনোভেশন বুটক্যাম্পে যোগ দিয়েছিলেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত প্রায় অর্ধশত নারী শিক্ষার্থী যারা নিজেদের উদ্ভাবনী ধারণাকে একটি বাণিজ্যিক বা সামাজিক উদ্যোগে পরিণত করতে চান। ২৮ নভেম্বর শুরু হওয়া বুটক্যাম্পটির গত দুইদিনে মোট দশটি আইডিয়া নিয়ে দলীয়ভাবে কাজ করেন অংশগ্রহণকারীরা। অভিজ্ঞ ব্যক্তিদের সেশনের আলোকে তারা ডিজাইন করে একেকটি নতুন উদ্যোগের। বিচারকদের বিবেচনায় তিনটি আইডিয়াকে সেরা নির্বাচন করা হয় যাদেরকে পরবর্তীতে নিবিড় পর্যবেক্ষণের আওতায় আনা হবে।

শনিবার সন্ধ্যায় সমাপনী পর্বে উপস্থিত ছিলেন সহজ ডট কমের ম্যানেজিং ডিরেক্টর মালিহা কাদির। তিনি বলেন, প্রযুক্তি ভিত্তিক কর্মসংস্থানে শুধু চাকুরি নয়, ছোট ছোট উদ্যোগের মাধ্যমে নারীদেরকে এই কর্মবাজারে প্রবেশের জন্য এগিয়ে আসতে হবে। এজন্য যারা উদ্যোক্তাদের সহযোগিতা প্রদান করেন তাদের এগিয়ে আসতে হবে এবং নারীদের জন্য একটি ব্যবসা সহায়ক পরিবেশ সৃষ্টিতে ভূমিকা রাখতে হবে। নারীদের উৎসাহ দিতে ক্যাম্পে আরও উপস্থিত ছিলেন জনতা ব্যাংক লিমিটেডের সাবেক চেয়ারম্যান ও দোহাটেক নিউমিডিয়ার চেয়ারম্যান লুনা সামসুদ্দোহা। বুটক্যাম্পে তিনি অংশগ্রহণকারীদের সাথে নিজের অভিজ্ঞতা ভাগ করে নেন। তিনি বলেন, নিজের সকল কাজ করতে হবে দক্ষ হাতেই, পাশাপাশি নিজেকে তৈরী করতে হবে স্ব-ইচ্ছায়।

ক্যাম্পে বিভিন্ন সেশনে উপস্থিত ছিলেন মার্ক এন্ড স্পেন্সারের কান্ট্রি ডিরেক্টর স্বপ্না ভৌমিক, ভেঞ্চার পরামর্শকশওকত হোসেন, স্টার কম্পিউটার সিস্টেমস লিমিটেডের প্রধান নির্বাহী রেজওয়ানা খান, গিগা টেক এর ম্যানেজিং ডিরেক্টর সামিরা জুবেরি হিমিকা, প্রথম আলো ডিজিটালের প্রধান জাবেদ সুলতান, পাঠাও-এর হেড অব মার্কেটিং সৈয়দা নাবিলা মাহবুব, গ্রামীণ টেলিকম ট্রাস্ট-এর হেড অফ এইচ আর এন্ড এডমিন কাজি শায়লা শারমিন, কমব্যাট জিমের উদ্যোক্তা শামিমা তুলি, স্টোরি টেলার হাসান বেনাইল ইসলাম প্রমূ প্রমুখ।

error0