সরকারি ধান সংগ্রহ শুরু লটারির মাধ্যমে কৃষক নির্বাচন

প্রকাশিত

বেনাপোল প্রতিনিধিঃ যশোরের বাঘারপাড়ায় সরকারিভাবে ধান ক্রয় শুরু হয়েছে। খাজুরার খাদ্য গুদামে বাঘারপাড়া উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে ৩ জন কৃষকের কাছ থেকে এক মেট্রিক টন করে মোট তিন মেট্রিক টন ধান ক্রয় করা হয়। উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, চলতি আমন মৌসুমে বাঘারপাড়ায় ১৭ হাজার ১শ’ ৩৫ হেক্টর জমিতে আমন চাষ হয়েছে। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮২ হাজার ২শত ৪৮ মেট্রিক টন। উপজেলায় মোট কৃষকের সংখ্যা ৩৩ হাজার ৮শত ৭৬ জন।

বাঘারপাড়া উপজেলা খাদ্য কর্মকর্তা ফাতেমা সুলতানা জানিয়েছেন, চলতি আমন মৌসুমে বাঘারপাড়ায় সরকারিভাবে ১ হাজার ৮শ’ ৭৭ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে। একজন চাষি ৫শ’ কেজি থেকে সর্বোচ্চ এক মেট্রিক টন ধান বিক্রি করতে পারবেন। এ বছর সরকার প্রতি কেজি ধানের মূল্য নির্ধারণ করেছে ২৬ টাকা। কৃষক এখনও পর্যন্ত মাঠ থেকে ধান সংগ্রহের কাজে ব্যস্ত আছে। তাদের সংগ্রহ করা ধানের আদ্রতাও কম রয়েছে। যে কারণে কয়েকদিন পরেই পুরোদমে ধান সংগ্রহ শুরু হবে।

বাঘারপাড়া উপজেলা নির্বাহী অফিসার জানিয়েছেন, আমারা প্রাথমিক ভাবে লটারির মাধ্যমে ১ হাজার ৮শত ৭৭ জন কৃষক নির্বাচনের কাজ শুরু করেছি। গত মঙ্গলবার থেকে উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, কৃষি ও খাদ্য কর্মকর্তার উপস্থিতিতে লটারির মাধ্যমে কৃষক নির্বাচনের কাজ করা হচ্ছে। বিভাজনের মাধ্যমে প্রতি ওয়ার্ড থেকে ২৬ থেকে ২৮ জন কৃষক নির্বাচন করা হচ্ছে। গতকাল বুধবার পর্যন্ত তিনটি ইউনিয়নের লটারি সম্পন্ন হয়েছে। সব ইউনিয়নের লটারি সম্পন্ন হলে আমারা কৃষকের একটা অপেক্ষামান তালিকা করব। নির্বাচিত কোন কৃষক ধান দিতে ব্যর্থ হলে অপেক্ষামান তালিকা থেকে ধান নেওয়া হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাঘারপাড়া উপজেলা নির্বাহী অফিসার তানিয়া আফরোজ, কৃষি কর্মকর্তা জাহীদুল আলম, খাদ্য কর্মকর্তা ফাতেমা সুলতানা, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সামসুন নাহার, খাদ্য পরিদর্শক নুরে আলম সিদ্দিকী, বাঘারপাড়া প্রেসক্লাবের সভাপতি ইকবাল কবির প্রমুখ।

error0