বিভাগ - জাতীয়

সিটি নির্বাচনের জন্য পেছালো অমর একুশে বইমেলা

প্রকাশিত

নিজস্ব প্রতিবেদক: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের জন্য এবার অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধনের সময় একদিন পিছিয়েছে বাংলা একাডেমি। নতুন সময়সূচি অনুযায়ী আগামী ২ ফেব্রুয়ারি এই বইমেলা উদ্বোধন করা হবে। আয়োজক সংস্থা বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী এই তথ্য নিশ্চিত করেছেন। বাংলা একাডেমির মহাপরিচালক বলেন, ‘এবারের অমর একুশে গ্রন্থমেলা ১ ফেব্রুয়ারির পরিবর্তে ২ ফেব্রুয়ারি উদ্বোধন করা হবে।’

প্রসঙ্গত, ২০১৯ সালের ২২ ডিসেম্বর ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী ৩০ জানুয়ারি ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হয়। কিন্তু একই দিনে সরস্বতী পূজা হওয়ার কারণে ওই তারিখ পরিবর্তনের দাবি জানিয়ে আসছিল সনাতন ধর্মাবলম্বীদের পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন। সময় পরিবর্তনের দাবির মুখে শনিবার (১৮ জানুয়ারি) ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের নতুন তারিখ ঘোষণা করে ইসি। নতুন সময়সূচি অনুযায়ী ভোটগ্রহণ হবে ১ ফেব্রুয়ারি।

সরস্বতী পূজাকে কেন্দ্র করে নির্বাচনের তারিখ পরিবর্তনের ফলে বাংলা একাডেমিও অমর একুশে গ্রন্থমেলা উদ্বোধনের দিন এক দিন পিছিয়ে দেয়। উল্লেখ্য, প্রথা অনুযায়ী প্রতিবছর ১ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করা হয়। প্রতিবছর বইমেলা উদ্বোধন করেন সরকার প্রধান।