বিভাগ - সারাদেশ

সিলেট জেলা জজশীপের আয়োজনে বার্ষিক বিচার বিভাগীয় সম্মেলন অনুষ্ঠিত

প্রকাশিত

সিলেট জেলা জজশীপের আয়োজনে শনিবার সকাল সাড়ে ৯টায় বার্ষিক বিচার বিভাগীয় সম্মেলন জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। সম্মেলনে সভাপতিত্ব করেন সিলেট জেলা ও দায়রা জজ আদালতের বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ মো. বজলুর রহমান। সম্মেলনে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সিভিল সার্জন, গণপূর্ত বিভাগের কর্মকর্তা, বিজ্ঞ জিপি ও পিপি এর প্রতিনিধি সহ বিভিন্ন পর্যায়ের বিজ্ঞ বিচারকবৃন্দ উপস্থিত ছিলেন। বিজ্ঞ যুগ্ম জেলা ও দায়রা জজ তাসলিমা শারমিনের সঞ্চালনায় অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ও গীতা পাঠের মাধ্যমে সম্মেলনের কার্যক্রম শুরু হয়।
স্বাগত বক্তব্য রাখেন, সিলেটের বিজ্ঞ অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. আমিরুল ইসলাম।

উল্লেখ্য, ২০১৯ সালে বিচার বিভাগ অক্টোবর ২০১৯ পর্যন্ত ৯২% মামলা নিষ্পত্তি করে মামলা নিষ্পত্তির মাইলফলক সৃষ্টি করেছে। সম্মেলনে বিচারকদের নিরাপত্তা ব্যবস্থা জোরদারকরণ, দ্রুত সময়ের মধ্যে তদন্ত কার্য সম্পন্নকরণ, গ্রেফতারী পরোয়ানা সহ আদালতের প্রসেস জারীকরণে কার্যকর ভূমিকা পালন, মেডিকেল পোস্ট মর্টেম রিপোর্টে রিপোর্ট প্রদানকারী কর্মকর্তার মোবাইল নম্বর সংযুক্তকরণ, যথা সময়ে মামলার সমন তামিলকরণ, বিশেষ ক্ষমতা আইন, মাদক আই, মানবপাচার আইন, ডিজিটাল নিরাপত্তা আইন সহ চাঞ্চল্যকর মামলায় অগ্রাধিকার প্রদান, আদালতের অবকাঠামোগত উন্নয়, নিরবিচ্ছিন্ন পানি ও বিদ্যুৎ সরবরাহকরণ, বিচার সংক্রান্ত বিভিন্ন অংশীজনের মধ্যে পারিপার্শ্বিক সমন্বয় ও সহযোগিতা বৃদ্ধিকরণ বিষয়ে বিস্তারিত আলোচনা এবং এবং উক্ত বিষয়ে সংশ্লিষ্টগণ তাদের স্ব স্ব দায়িত্ব সুচারুভাবে প্রতিপালনের প্রতিশ্র“তি প্রদান করেন।
সম্মেলনের সমাপনী বক্তব্যে সিনিয়র জেলা ও দায়রা জজ বজলুর রহমান- ন্যায় বিচার নিশ্চিত করার ক্ষেত্রে সকল বিভাগের সহযোগিতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নীল সোনার বাংলা বিনির্মাণপূর্বক বাংলাদেশকে ন্যায় বিচারের মডেল রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান। পরিশেষে সভাপতি ২০২০ সালের মুজিববর্ষকে যথাযোগ্য মর্যাদার সঙ্গে উদযাপনের আশাবাদ ব্যক্ত করে সম্মেলনে উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করা হয়।