হযরত খানজাহানের ৫৬০তম ওফাত দিবসে দু’দিনব্যাপী ওরস শুরু

প্রকাশিত

হেদায়েত হোসাইন, বাগেরহাট : হযরত খানজাহানের (রহ:) ৫৬০তম পবিত্র ওফাত দিবসে দুই দিনব্যাপী ওরশ সোমবার বাদ-আসর থেকে মাজার শরীফে শুরু হয়েছে। হযরত খানজাহানের ওফাত দিবসে দুই দিনব্যাপী ওরশ, ধর্মীয় সমাবেশ ও দোয়া মাহফিল যোগ দিতে দেশের বিভিন্ন প্রান্ত হতে মাজার শরীফে জড়ো হয়েছেন হাজার হাজার ভক্ত-আশেকানরা। এসব ভক্ত-আশেকানদের কেইবা দল বেধে হযরত খানজাহানের (রহ:) উদ্যেশ করে মরফতি গান গাইছেন, কেইবা রোগ মুক্তির আশায় মানতের মুরগী-ছাগল কুমিরকে খাওয়াতে দীঘিতে ছুড়ে মারছেন। অনেকে আবার মাজার জিয়ারতসহ পবিত্র কোরআন পাঠ করছেন। পবিত্র ওরশকে ঘিরে মাজার শরীফ প্রঙ্গনে তাবিজসহ নানা রকম পশরা সাজিয়ে বসেছেন দোকানীরা। হযরত খানজাহানের (রহ:) পবিত্র ওফাত দিবসের ওরশ অনুষ্ঠান সুষ্ঠ ও সুশৃঙ্খল ভাবে সম্পন্ন করতে জেলা ও পুলিশ প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করেছে।

হয়রত শহজালারের (রহ:) সিলেটের পর দেশের দ্বিতীয় আধ্যাত্বিক রাজধানী হযরত খানজাহানের (রহ:) বাগেরহাট। ইউনেস্কোর ঘোষিত মসজিদের শহরতলীতে চীর নিদ্রায় শায়িত আছেন হযরত খানজাহানের (রহ:)। তিনি ছিলেন একজন সেনাপতি, সাধক, ধর্ম প্রচারক ও সুশাসক। ঐতিহাসিকদের মতে, প্রায় ৬ শত আগে গৌড়ের সুলতান নাসিরউদ্দিন মাহমুদ শাহের প্রতিনিধি হিসেবে যুদ্ধ করতে-করতে যশোরের বারোবাজার হয়ে বাগেরহাটে এসে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিশাল রাজ্য প্রতিষ্ঠা করেন। এই অঞ্চল জুড়ে ঐতিহাসিক ষাটগুম্বজসহ ৩৬০টি মসজিদ নির্মাণ ও সুপেয় পানির চাহিদা মেটাতে ৩৬০টি দীঘি খনন করেন। তার মাজার শরীফের গায়ে পাথরে খোদাই করা শিলালিপি অনুযায়ী হযরত খানজাহানের (রহ:) ১৪৫৯ সালের এই দিনে এশার নামাজরত অবস্থায় ৯০ বছর বয়সে ইন্তেকাল করেন। বাংলাদেশে ইসলাম প্রচারের ক্ষেত্রে যেসকল ওলী-আউলিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন, হযরত খানজাহানের (রহ:) তাদের মধ্যে অন্যতম। জনসাধারণের কাছে তিনি ছিলেন এক অলৌকিক ক্ষমতাবান মহাপুরুষ।

মাজার শরীফের প্রধান খাদেম শের আলী ফকির জানান, হযরত খানজাহানের (রহ:) ওফাতের পর প্রতি বছর তার ভক্ত ও অনরাগীরা ওফাত দিবস পালন করে আসছেন। এবছর হযরত খানজাহানের (রহ:) ৫৬০তম পবিত্র ওফাত দিবসে তাঁর মাজার শরীফে দুই দিনব্যাপী ওরশ, ধর্মীয় সমাবেশ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। গতকাল (সোমবার) বাদ-আসর থেকে মাজার শরীফে শুরু হয় অনুষ্ঠান। মঙ্গলবার ভোরে ফজরের নামাজের পর আখেরী মোনাজান ও দেশের বিভিন্ন প্রান্ত হতে মাজার শরীফে আসা হাজার-হাজার ভক্ত-আশেকানদের মাঝে ওরশের তাবারক বিতরনের মধ্যে শেষ হবে হযরত খানজাহানের (রহ:) ৫৬০তম পবিত্র ওফাত দিবসের অনুষ্ঠান।

বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার মো. মাহফুজ আফজাল জানান, হযরত খানজাহানের (রহ:) ৫৬০তম পবিত্র ওফাত দিবস উপলক্ষে গোট মাজার শরীফ এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। গুরুত্বপূর্ন পয়েন্টে পুলিশের পক্ষ থেকে সিসি ক্যামেরা বসানো হয়েছে। ট্রাফিক ব্যবস্থাও জোরদার করা হয়েছে। ওফাত অনুষ্ঠান শুরুর আগেই গোটা মাজার শরীফ এলাকায় হাজার-হাজার ভক্ত-আশেকানদের পদচারনায় মুখরিত হয়ে উঠেছে।

error0