১৯৮১ সালেই ছিল করোনা’র পূর্বাভাস! এটি প্রাকৃতিক নাকি জৈবিক অস্ত্র!

প্রকাশিত

আসিফ সোহান: দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় বসবাসকারী আমেরিকান নাগরিক ‘ডিন কোন্টজ” (Dean Koontz) নামে এক উপন্যাসিক (Novel writer)
১৯৮১ সালে (The Eye of Darkness) “দা আই অব ডার্কনেস” নামক একটি উপন্যাস লিখেছিলেন।

উপন্যাসটির ৩১২ নাম্বার পাতায় লিখা রয়েছে – “In around 2020 a severe pneumonia-like illness will spread throughout the globe, attacking the lungs and bronchial tubes and resisting all know treatments. Almost more baffling than the illness itself will be the fact that it will suddenly vanish as quickly as it arrived, attack again ten years later, and then disappear completely.”

অর্থাৎ
“২০২০ সালের দিকে নিউমোনিয়ার মত একটি মারাত্মক অসুস্থতা সারা বিশ্বে ছড়িয়ে পড়বে, ফুসফুস এবং ব্রোঙ্কিয়াল টিউবগুলিতে আক্রমণ করবে এবং গতানুগতিক প্রচলিত চিকিৎসায় এটার পরিরোধে কাজ করবেনা। অসুস্থতার চেয়ে অন্তত আরও বেশি হতবাক হওয়ার বিষয়টি হ’ল এটি হঠাৎ দ্রুত আসার সাথে সাথেই আবার বিলুপ্ত হয়ে যাবে। দশ বছর পরে আবার আক্রমণ করবে এবং তারপরে সম্পূর্ণ রুপে অদৃশ্য হয়ে যাবে।”

বর্তমান ২০২০ সাল।
চীনের উহান থেকে ছড়িয়ে পরা করোনা ভাইরাসটিও ঠিক উপন্যাসে যেমনটা বলা হয়েছিল সেভাবেই নিউমোনিয়া মত একটি মারাত্মক অসুখ হিসেবে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে, ফুসফুস এবং ব্রোঙ্কিয়াল টিউবগুলিতে আক্রমণ করছে এবং জানামতে যার কোন চিকিৎসা আপাতত নেই।

এখন প্রশ্ন হচ্ছে এতো বছর আগে কিভাবে একজন উপন্যাসিক তার লিখা বইতে এতো বছর পরে পৃথিবীতে কি ঘটবে এটা লিখেছিলেন।
এটি কি কেবল উপন্যাসের নিছক একটি কাকতালীয় ঘটনা।
নাকি যুক্তরাষ্ট্র ও চীনের একে অপরকে দোষারোপ করা সত্যি একটি বায়োলজিক্যাল উইপেন বা জৈবিক অস্ত্র যেটির কথা ইরাকের সাদ্দামের ক্ষমতাচ্যুত করতে যুক্তরাষ্ট্র বার বার ইরাকের হাতে এমন একটি জৈব বা রাসায়নিক অস্ত্র আছে বলে বলেছিল যুক্তরাষ্ট্র।

তবেকি চীনের উহানে অবস্থিত ল্যাবে বায়োলজিক্যাল উইপেনের পরীক্ষার অসতর্কতার কারনে করোনা এটি ছড়িয়েছে। নাকি যুক্তরাষ্ট্র করোনাভাইরাস ছড়িয়ে পরায় একটি সুযোগ কাজে লাগিয়েছে মাত্র।
সে যাই হোক বাংলাদেশে এখন পরে দুইজন করোনায় মারা গেছে এবং সরকারি কোয়ারেন্টাইনে চিকিৎসাধীন আছে আরও ২ ৪ জন। এছাড়াও সারা দেশে শত শত সেল্ফ কোয়ারেন্টাইনে থাকার কথা বলছে আইইডিসিআর এর পক্ষ থেকে।
আমাদের সচেতনতার অভাব রয়েছে সেই সাথে সরকারের গৃহীত পদক্ষেপ পর্যাপ্ত নয় বলে মন্তব্য করে আরও সতর্ক হতে বলছেন বিশেষজ্ঞগন।

ডিন কোন্টজ একটি আন্তর্জাতিক উপন্যাসিক। যার উপন্যাসগুলি বিশ্বব্যাপী বহু মিলিয়ন কপি বিক্রি হয়। এবং প্রতি বছরই কয়েক মিলিয়ন কপি বিক্রি হয়। তিনি জাতীয় এবং আন্তর্জাতিক ভাবে বহু পুরস্কার পেয়েচে তার উপন্যাস প্রতিবছর বেস্টসেলারের তালিকায় আসি।
তিনি দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় স্ত্রী গেরদা, তাদের কুকুর আন্না কে নিয়ে বসবাস করে।

Dean Koontz is an international novelist. whose novels have sold many millions of copies worldwide and have appeared on national and international bestseller lists, selling millions of copies each year. He lives with his wife Gerda, their dog Anna and the enduring spirit of their dog Trixie in southern California.