২য় এসপিএসবি বিজ্ঞান ক্লাব কনফারেন্স ২০২০ অনুষ্ঠিত

প্রকাশিত

এওয়ান নিউজ: বিজ্ঞান জনপ্রিয়করণে দেশের বিভিন্ন বিজ্ঞান ক্লাবগুলোর সমন্বয়ে অনুষ্ঠিত হল ২য় এসপিএসবি বিজ্ঞান ক্লাব কনফারেন্স ২০২০। গত ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার রাজধানীর ফ্রেপড মিলনায়তনে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির আয়োজনে অনুষ্ঠিত হয় এই বিজ্ঞান ক্লাব কনফারেন্স। এতে উপস্থিত ছিল দেশের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন জেলা ও উপজেলা থেকে আসা ৩০ টি বিজ্ঞান ক্লাব।

বিভিন্ন সমিক্ষায় দেখা গেছে বাংলাদেশে বিজ্ঞান শিক্ষায় শিক্ষার্থীর দিন দিন কমে যাচ্ছে। সেই উদ্বেগের জায়গা থেকে এসপিএসবি এই ক্লাব কনফারেন্সের আয়োজন করে।

ক্লাব কনফারেন্সে অংশ নেয়া নটরডেম সায়েন্স ক্লাবের সাধারণ সম্পাদক বলেন, এখানে বিভিন্ন জেলার বিজ্ঞান ক্লাবের অংশগ্রহণে এরকম অসাধারণ আয়োজনে অংশ নিতে পেরে আমি সত্যি আনন্দিত। দেশের বিজ্ঞান ক্লাবগুলো নিয়ে নিয়মিত এরকম আলোচনা হওয়া উচিত। ময়মনসিংহের গফরগাঁও থেকে আসা সময়ের স্বপ্ন সায়েন্স ক্লাবের সভাপতি মোঃ তৌহিদুল ইসলাম বলেন, আমাদের বিজ্ঞান ক্লাবটি রাজধানী থেকে একটু দূরে হবার কারণে সেখানে বিজ্ঞান জনপ্রিয়করণে তেমন সহযোগিতা পাওয়া যায় না। এই ক্লাব কনফারেন্স এসে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির পক্ষ থেকে বিভিন্ন বিজ্ঞান ক্যাম্পে একাডেমিক সহযোগিতার আশ্বাস পেয়ে আমি খুবই উচ্ছ্বসিত।

২য় এসপিএসবি বিজ্ঞান ক্লাব কনফারেন্স ২০২০ এ বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ সভাপতি মুনির হাসান বলেন, তোমরা যারা ছাত্রাবস্থায় ক্লাব পরিচালনা করছো তাদেরকে নিজেদের পড়াশোনার প্রতিও মনোযোগ দিতে হবে। যেন ক্লাব পরিচালনা করতে গিয়ে তোমাদের রেজাল্ট খারাপ না হয়।

ক্লাব কনফারেন্সের সমাপনি আলোচলায় পারস্পরিক সহযোগিতার মাধ্যমে দেশে বিজ্ঞান চর্চা ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যে উপস্থিত সকল ক্লাবের সমন্বয়ে বাংলাদেশ সায়েন্স ক্লাব কমিউনিটি (বিএসসিসি) গঠন করা হয়। যেখানে প্রতিষ্ঠাকালীন সদস্য হিসেবে ৩০টি ক্লাব স্বাক্ষর করে। পর্যায়ক্রমে দেশের সকল ক্লাবকে এর সদস্য করা হবে বলে ঘোষণা দেয়া হয়। এসপিএসবির সাথে যুক্ত হয়ে বিজ্ঞান মনস্ক আগামীর বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে ২য় এসপিএসবি বিজ্ঞান ক্লাব কনফারেন্স ২০২০ শেষ হয়।