২০১ গম্বুজ মসজিদে জুমার নামাজ স্থগিত

প্রকাশিত

এওয়ান নিউজ: বর্তমান সময়ের আলোচিত করোনা ভাইরাস আতঙ্কে টাঙ্গাইলের গোপালপুরে ঐতিহ্যবাহী ২০১ গম্বুজ মসজিদে শুক্রবারের জুমার নামাজ স্থগিত করা হয়েছে। মসজিদটির প্রতিষ্ঠাতা বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম এ সিদ্ধান্ত নেন।

এ বিষয়ে আজ বৃহস্পতিবার (১৯ মার্চ) রফিকুল ইসলাম বলেন, ২০১ গম্বুজ মসজিদে আসা হাজার হাজার দর্শনার্থীর স্বাস্থ্য সুরক্ষার জন্য এ মসজিদে সাময়িকভাবে জুমার নামাজ স্থগিত করা হয়েছে। তার ছোট ভাই আব্দুল করিম বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বিজ্ঞপ্তি দিয়ে মসজিদে জুমার নামাজ বন্ধ করার ঘোষণা দিতে বলেছেন। এজন্য আমরা এ সিদ্ধান্ত নিয়েছি।

প্রসঙ্গত প্রকাশ, এই মসজিদটি টাঙ্গাইলের গোপালপুর উপজেলার নগদা শিমলা ইউনিয়নের দক্ষিণ পাথালিয়া গ্রামে নির্মিত হচ্ছে। ২০১টি গম্বুজ ও ৯টি সুউচ্চ মিনার দিয়ে সজ্জিত একটি পূর্ণাঙ্গ মসজিদ কমপ্লেক্স হিসেবে এই মসজিদের নকশা করা হয়েছে। মসজিদটির নির্মাণ কাজ শেষ পর্যায়ে। মসজিদের ছাদে ৮১ ফুট উচ্চতার একটি গম্বুজ রয়েছে। এই বড় গম্বুজের চারপাশে ছোট ছোট গম্বুজ রয়েছে ২০০টি। এর প্রতিটির উচ্চতা ১৭ ফুট। মূল মসজিদের চার কোনায় রয়েছে চারটি মিনার। এর প্রতিটির উচ্চতা ১০১ ফুট। পাশাপাশি আরও চারটি মিনার রয়েছে ৮১ ফুট উচ্চতার। ১৪৪ ফুট দৈর্ঘ্য ও ১৪৪ ফুট প্রস্থের দ্বিতল এই মসজিদে একসঙ্গে প্রায় ১৫ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। মসজিদের ভেতরে চার দেয়ালের টাইলসে অঙ্কিত রয়েছে পূর্ণ পবিত্র কোরআন শরিফ।

error4
Tweet 20