বিভাগ - সারাদেশ

৫ ডিসেম্বর বিশ্ব মানবিক মর্যাদা দিবস উপলক্ষে মানববন্ধন ও সমাবেশ অনুষ্টিত

প্রকাশিত

সিলেট প্রতিনিধি: সিলেট জেলা শাখা দলিত ও বঞ্চিত জনগোষ্টীর অধিকার আন্দোলন (বিডিইআরএম) এর উদ্যোগে সিলেট জেলা শাখা (বিডিইআরএম) এর সভাপতি স্বপন কুমার ঋষি দাসের সভাপতিত্বে ও দলিত নেতা সঞ্জয় রবি দাস মনির পরিচালনায় কোর্ট পয়েন্ট কালেক্টর জামে মসজিদের সামনে সকাল ১১টায় ৫ ডিসেম্বর বিশ্ব মানবিক মর্যাদা দিবস ২০১৯ ইং উদ্যাপন উপলক্ষে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।এতে বক্তব্য রাখেন সিলেট জেলা (বিডিইআর এম) কমিটির সহ-সভাপতি শ্রীমতিলাল, মিনা রানী ঋষি, দক্ষিণ সুরমা উপজেলার (বিডিইআরএম) কমিটির আহ্বায়ক রুহিত লাল রবি দাস, সদস্য মো. সামছুউদ্দিন, মো. শেখ আলামিন। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট জেলা ওয়ার্কাস পার্টির সভাপতি কমরেড সিকন্দর আলী, বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মহানগর যুবমৈত্রী সংগঠনের সাধারণ সম্পাদক মো. আব্দুল্লাহ খোকন, সিলেট জেলা ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক ও নারী মুক্তি সংসদের সভানেত্রী ইন্দ্রাণী সেন সম্পা।

বক্তারা বক্তব্যে বলেন আমাদের সংগ্রাম আমাদের মর্যাদা আমাদের মুক্তি। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দলিতদের পিছনে রাখা যাবে না। জাত-পাত ও পেশাভিত্তিক বৈষম্য প্রতিরোধে প্রস্তাবিত বৈষম্য বিলোপ আইন দ্রুত প্রনয়ন করতে হবে। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন সিলেট জেলা ও মহানগরীর ছিন্নমূল ভূমিহীন দলিত ঋষি সম্প্রদায়, হরিজন, রবিদাস মুসলিম সম্প্রদায় ও অন্যান্য সম্প্রদায়ের দুইশত ১০ পরিবার ভূমিহীন সদস্যদেরকে অনতি বিলম্বে দক্ষিণ সুরমা উপজেলায় আশ্রয়ন প্রকল্প করে দেওয়ার জন্য জেলা প্রশাসকের নিকট জোরদাবী জানান। এবং নেতৃবৃন্দ দলিত জনগোষ্ঠীর ৮ দফা দাবীর উপর সমর্থন জানান।

এতে আরো উপস্থিত ছিলেন (বিডিইআরএম) কমিটির মহিলা সম্পাদিকা রাজ লক্ষি সিনহা, উপদেষ্টা এম. অনুর চৌধুরী, শাহনাজ বেগম, আবু রাম রবি দাস, জেলা (বিডিইআরএম) কমিটির সাধারণ সম্পাদক সঞ্জু রবি দাস, মো. নাজিম উদ্দিন, ইকবাল হোসেন কর্নেল, শর্মীলা রাণী ঋষি, মিনতি রানী ঋষি, মো. মকুল খন্দকার, খগেন্দ্র চন্দ্র ঋষি, অরুণ ঋষি, সাহেদা বেগম, মরিয়ম বেগম, সাজেদা বেগম, শানু বেগম, আনোয়ারা বেগম, রোকিয়া বেগম, মো. নুরুল ইসলাম, মো. লায়েক মিয়া, মো. নাজিম মিয়া প্রমুখ।