ফটো গ্যালারি

শেষ হল তথ্য প্রযুক্তিতে নারী শিক্ষার্থীদের দক্ষ করে তোলার আয়োজন

শেষ হল তথ্য প্রযুক্তিতে নারী শিক্ষার্থীদের দক্ষ করে তোলার আয়োজন \

রাজধানীর সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটিতে শেষ হল বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের জন্য আয়োজিত আইসিটি ক্যাম্প, গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প এবং ক্যারিয়ার টক। তিনদিনব্যাপী এই কার্যক্রমগুলোযৌথভাবে আয়োজন করে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এবং সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি।

শিক্ষাজীবনের গণ্ডি পেরিয়ে কর্মক্ষেত্রে প্রবেশ করার পূর্বে যে সকল প্রয়োজনীয় প্রস্তুতি নেয়া দরকার সেটারই স্বচ্ছ ধারণা দিতে আয়োজন করা হয় এই ক্যাম্পগুলো। ১৬ জুলাই, ২০১৯ তারিখে বিশ্ববিদ্যালয়েরকম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের মোট ৩৩ জন নারী শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত হয় তিনদিনব্যাপী গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প। ক্যাম্পের শেষে শিক্ষার্থীরা একটি প্রোগ্রামিং কন্টেস্টে অংশগ্রহণ করে। আয়োজনের শেষ দিনকন্টেস্টে অংশগ্রহণকারী এবং বিজয়ীদের হাতে সনদ তুলে দেয়া হয়।

১৭ জুলাই তথ্য প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীদের জন্য বিশাল সম্ভাবনা নিয়ে আয়োজিত হয় আইসিটি ক্যাম্প। এই ক্যাম্পে ৩৬ জন নারী শিক্ষার্থী অংশগ্রহণ করেন। ক্যাম্পে “সোশ্যাল মিডিয়া অপরচুনিটিস এন্ড চ্যালেঞ্জেস” শীর্ষক সেশন পরিচালনা করেন টিআইবি এর আউটরিচ এন্ড কমিউনিকেশন বিভাগের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মোঃ মাসুম বিল্লাহ। এছাড়াও ডিজিটাল মার্কেটিং নিয়ে একটি সেশন পরিচালনা করেন ভার্চুওনিক সল্যুশন এবং বাইক বিডি ডট কমের প্রধান নির্বাহী কর্মকর্তা আসাদ ইকবাল। ক্যাম্পের শেষে গ্রাফিক্স ডিজাইনের উপর একটি সেশন পরিচালনা করা হয়।

১৮ জুলাই বিশ্ববিদ্যালয়ের ৪১ জন নারী শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত হয় একটি ক্যারিয়ার টক। সেখানে বক্তা হিসেবে নারী শিক্ষার্থীদের অণুপ্রেরণা দেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল এন্ড কম্পিউটার প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড. নোভা আহমেদ। তিনি বলেন, বিজ্ঞান কিংবা প্রকৌশল বিভাগে অনেক নারী শিক্ষার্থী পড়াশুনা করলেও কর্মক্ষেত্রে তারা অনুপস্থিত। এইসব মিসিং ডটারস দের সামনে নিয়ে আসতে পারে শুধুমাত্র তাদের ইচ্ছাশক্তি। মেয়ে হিসেবে নিজেদের সকল বাধা পেরিয়ে সমাজে ছড়িয়ে ছিটিয়ে থাকা সুযোগ গুলোকে গ্রহণ করতে মেয়েদের অনুরোধ করেন তিনি।

উল্লেখ্য, তথ্য প্রযুক্তিতে নারীদের উদ্বুদ্ধ করতে এবং তথ্য প্রযুক্তির কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক “এনাবলিং সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস ফর বাংলাদেশ- এসডি৪জিবিডি” শীর্ষক প্রকল্পের আওতায় এই ক্যাম্পের আয়োজন করে। প্রকল্পটির সার্বিক তদারকি করছে মানুষের জন্য ফাউন্ডেশন। বিডিওএসএনতিন বছর মেয়াদী এই প্রকল্পের আওতায় দেশের বিভিন্ন স্থানে পর্যায়ক্রমেঅনুরূপ ক্যাম্পের আয়োজন করা হবে বলে মন্তব্য্ করেন প্রকল্পটির প্রোজেক্ট ম্যানেজার খালেদা আক্তার।

মন্তব্য করুন

আরো সংবাদ