ফটো গ্যালারি

বন্যা দুর্গতদের পাশে বিএনপি, ২১ সদস্যের ত্রাণ কমিটি গঠন

বন্যা দুর্গতদের পাশে বিএনপি, ২১ সদস্যের ত্রাণ কমিটি গঠন \

নিজস্ব প্রতিবেদক: দেশে ভয়াবহ আকার ধারণ করা বন্যা পরিস্থিতি মোকাবিলায় সরকার চরমভাবে উদাসীন বলে অভিযোগ করে নিজেরাই বন্যা দুর্গতদের পাশে থাকার ঘোষণা দিয়েছে বিএনপি। ইতোমধ্যেই বন্যায় কবলিতদের সাহায্যে ত্রাণ কমিটিও গঠন করেছে দলটি।

দলের স্থায়ী কমিটির বৈঠক শেষে শুক্রবার (১৯ জুলাই) সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এতথ্য জানান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘দেশের বন্যা পরিস্থিতি ক্রমেই এটা অবণতির দিকে যাচ্ছে এবং একের পর এক জেলা বন্যা কবলিত হচ্ছে। জনগণের দুর্ভোগ বেড়েই চলেছে। দুর্ভাগ্যজনকভাবে সরকারের যে উদ্যোগ প্রয়োজন সেটা আমরা লক্ষ্য করছি না। সরকারের চরম উদাসীনতা এই বন্যার ব্যাপারে। তারা বন্যার্তদের পাশে দাঁড়াতে পারছে না।’

বিএনপি মহাসচিব বলেন, ‘সরকারের সাধারণত এরকম পরিস্থিতিতে যেরকম উদ্যোগ-সহায়তা নেয়ার কথা সেটা দেখা যাচ্ছে না। এখন পর্যন্ত ত্রাণমন্ত্রী কোথাও ঘুরে আসেননি। সরকারের পদক্ষেপগুলো মানুষ দেখতে চায়। আপনারা পত্রিকায় কি ছবি দেখছেন? যে, কোনও মন্ত্রী এলাকাতে গেছেন বা বন্যা কবলিত এলাকায় হেলিকপ্টার মুভ করেছে? দেখেন নাই। অর্থাৎ সরকারের যে জনগণের প্রতি কোনও দায়বদ্ধতা নেই সেটা বুঝা যায়।”

‘এখানে বিরোধী দলের তেমন কিছু করার নেই। তারা ত্রাণ কমিটি পাঠাতে পারে, সেখানে কিছু কিছু সাহায্য নিয়ে সাহায্য করতে পারে। কিন্তু সরকারের দায়িত্ব বন্যা কবলিত মানুষকে রক্ষা করা। যেটা সরকার করছে না।’

‘ত্রাণ কমিটি গঠন’
মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানান, বৈঠকে দলের ২১ সদস্যের একটি ত্রাণ কমিটি গঠন করা হয়েছে। কমিটির আহবায়ক করা হয়েছে স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু ও সদস্য সচিব ত্রাণ বিষয়ক সম্পাদক হাজী আমিনুর রশীদ ইয়াসীন। কমিটিতে দলের ভাইস-চেয়ারম্যান, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক, সংশ্লিষ্ট জেলার নেতৃবৃন্দও থাকবেন।’ এই ত্রাণ কমিটি অবিলম্বে তাদের কর্মকাণ্ড শুরু করবেন বলে জানান তিনি।

গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে বিকাল ৪টা থেকে দুই ঘণ্টা স্থায়ী কমিটির এই বৈঠক হয়। বৈঠকে আইনশৃঙ্খলা পরিস্থিতি, সার্বিক নিরাপত্তা ব্যবস্থাসহ নানা বিষয়ে আলোচনা হয়েছে।

মন্তব্য করুন

আরো সংবাদ