ফটো গ্যালারি

সেনেগালকে হারিয়ে দ্বিতীয়বারের মতো আফ্রিকার সেরা আলজেরিয়া

সেনেগালকে হারিয়ে দ্বিতীয়বারের মতো আফ্রিকার সেরা আলজেরিয়া \

স্পোর্টস ডেস্ক: সেনেগালকে ১-০ ব্যবধানে হারিয়ে ২০১৯ আফ্রিকা কাপ অব নেশনস চ্যাম্পিয়ন হয়েছে আলজেরিয়া। আফ্রিকা মহাদেশের ফুটবল সেরার এই টুর্নামেন্টে আলজেরিয়ার এটি দ্বিতীয় শিরোপা। ১৯৯০ সালে তারা প্রথমবার চ্যাম্পিয়ন হয়।

শনিবার (২০ জুলাই) দিবাগত রাতে মিশরের কায়রো আর্ন্তজাতিক স্টেডিয়ামে কিক অফের দ্বিতীয় মিনিটে সেনেগালিজদের মুখ থেকে হাসি কেড়ে নেয় আলজেরিয়া। ইসমায়েল বেন্নাচারের পাস থেকে বল পান বাগদাদ বৌনেদজা। তার ডান পায়ের শট প্রতিপক্ষের এক খেলোয়াড়ের পায়ে লেগে ঢুকে যায় জালে। সেনেগাল গোলরক্ষক গোমিজের তখন তাকিয়ে থাকা ছাড়া আর কোনো গতি ছিল না।

শুরুর সেই ধাক্কাটা আর সামলে ওঠতে পারেনি সাদিও মানেরা। অবশ্য পরের সময়টা গোল শোধের জন্য মরিয়া হয়ে লড়ে গেছে সেনেগাল। একের পর আক্রমণ করলেও আলজেরিয়ার রক্ষণ দেওয়াল ভাঙতে পারেনি।

প্রথমার্ধের ১৪, ২৭ ও ৩৮ মিনিটে সেনেগালের আক্রমণ রুখে দেয় আলজেরিয়া। যোগ করা সময়েও পরপর দু’টি দারুণ আক্রমণ সত্ত্বেও গোল শোধ করতে পারেনি আফ্রিকার সিংহরা। বিরতি থেকে ফেরার পর ৫৯ মিনিটে পেনাল্টি পায় সেনেগাল। কিন্তু ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) কারণে সেই পেনাল্টি বাতিল হয়ে যায়।

আলজেরিয়াকে বাঁচিয়েছে তাদের গোলরক্ষক রেইস এমবলহি। সেনেগালের একের পর এক শট প্রতিহত করে তিনিই রিয়াদ মাহরেজদের মুখে হাসির মলিন হতে দেননি। শেষ পযর্ন্ত শুরুর ব্যবধানটা নিয়ে আফ্রিকা শ্রেষ্ঠত্বের শিরোপা জিতে আলজেরিয়া।

অন্যদিকে দ্বিতীয়বারের মতো ফাইনাল খেলেও একবারও শিরোপা উঁচিয়ে ধরতে পারেনি সেনেগাল। ২০০২ সালেও তারা ফাইনাল খেলেছে।

মন্তব্য করুন

আরো সংবাদ