ফটো গ্যালারি

সৌদি আরবে মার্কিন সেনা মোতায়েনে বাদশাহ সালমানের সায়

সৌদি আরবে মার্কিন সেনা মোতায়েনে বাদশাহ সালমানের সায় \

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে সেনা মোতায়েন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের দায়িত্বপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ইতিমধ্যে সৌদিতে সেনা ও সরঞ্জাম মোতায়েনের বিষয়টি অনুমোদন করেছে।

বাদশাহ সালমানও মার্কিন সেনাদের আমন্ত্রণের সিদ্ধান্তে সায় দিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স ও গার্ডিয়ানের খবরে এমন তথ্য জানা গেছে।খবরে বলা হয়েছে, আঞ্চলিক নিরাপত্তা জোরদার করতে ওয়াশিংটনের সঙ্গে যৌথ উদ্যোগে মার্কিন সেনাদের আমন্ত্রণ জানাতে সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাতে সৌদি সরকারি বার্তা সংস্থা এসপিএ বলছে, যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের যৌথ সহযোগিতার ওপর ভিত্তি করে আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতা সুরক্ষার আকাঙ্ক্ষা থেকে তারা এমন সিদ্ধান্ত নিয়েছে।

মার্কিন সেনাদের গ্রহণে ইতিমধ্যে অনুমোদন দিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।ইরাক যুদ্ধের শেষ হওয়ার পরে ২০০৩ সাল থেকে মার্কিন বাহিনীকে আমন্ত্রণ জানায়নি সৌদি আরব।

তখন সৌদি আরবে মার্কিন সেনাদের উপস্থিতি ছিল এক যুগের বেশি। কুয়েতে ইরাকের অভিযানের পর ১৯৯১ সালে অপারেশন ডেজার্ট স্ট্রোম শুরু হলে সৌদিতে মার্কিন সেনা মোতায়েন করা হয়।গত জুনে পেন্টাগন জানিয়েছে, মধ্যপ্রাচ্যে তারা এক হাজার সেনা মোতায়েন করবে। কিন্তু কোথায় তাদের মোতায়েন করা হচ্ছে, তা বলা হয়নি।

মন্তব্য করুন

আরো সংবাদ