ফটো গ্যালারি

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে উত্তাল ঢাবি

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে উত্তাল ঢাবি \

ঢাবি প্রতিনিধি: রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে ফের ক্যাম্পাসে বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্দোলনরত শিক্ষার্থীরা।

রবিবার (২১ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে আন্দোলনকারীরা সমাজবিজ্ঞান অনুষদের সামনে থেকে তাদের বিক্ষোভ মিছিল শুরু করে। পরে সুর্যসেন হল হয়ে মল চত্বর-ভিসি চত্বর দিয়ে টিএসসির রাজু ভাস্কর্যে যায় তারা। এরপর সেখানে কিছুক্ষণ অবস্থান করে কার্জন হল প্রদক্ষিণ করে আবার রাজু ভাস্কর্যে এসে অবস্থান করে এবং সেখান থেকে ভিসি চত্বর এসে তাদের বক্তব্য পেশ করে। এ সময় তারা সাময়িক সময়ের জন্য যান চলাচল বন্ধ করে দেয়।

আন্দোলনকারীরা বলে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে বর্তমানে প্রায় ৪৪ হাজার শিক্ষার্থী আছে। এই শিক্ষার্থীদেরকেই কন্ট্রোল করা ঢাবি প্রশাসনের পক্ষে ঝামেলা হয়ে যায়, কিন্তু আবার সাত কলেজের প্রায় দুই লাখ শিক্ষার্থীর দায়িত্ব নেওয়া প্রায় যুক্তিহীন একটি কাজ। আমরা এখন পরিচয় সঙ্কটে পড়েছি। কেউ যখন জিজ্ঞেস করে কোথায় পড়, যখন বলি ঢাবিতে পড়ি তখন তারা জিজ্ঞেস করে ঢাবির কোন শাখায়? আমাদের একটাই কথা, সাত কলেজ বাতিল চাই।

তারা বলে, আমাদের আন্দোলন সাতকলেজের বিরুদ্ধে নয়, আমরা আন্দোলন করছি ঢাবির প্রশাসনের বিরুদ্ধে যারা আমাদের এত কষ্ট দেখেও নিশ্চুপ। তাই আমরা সাত কলেজের শিক্ষার্থীদের কাছে অনুরোধ করব তারা যেন ঢাবিকে নিয়ে কটুক্তি না করে। আমরা চাই ঢাবি প্রশাসন সাত কলেজের অধিভুক্তি বাতিল করুক। এতে আমাদের যেমন লাভ হবে তেমনি সাত কলেজেরও উপকার হবে।

আন্দোলনকারীদের দাবি, অধিভুক্ত কলেজের শিক্ষার্থীরা বিভিন্ন জায়গায় নিজেদের ঢাবির শিক্ষার্থী পরিচয় দেয়, ফলে তাদের পরিচয় সঙ্কটে পড়তে হচ্ছে। এ আন্দোলনে প্রথম ও দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীদের বেশি অংশ নিতে দেখা গেছে।

আন্দোলনকারী শিক্ষার্থীরা জানিয়েছে, আমরা আমাদের অবস্থান পরিষ্কার করতে চাই। আমরা শুরুতে প্রশাসনের নিকট দাবি জানিয়ে আন্দোলন করেছি। কিন্তু তারা (সাত কলেজের শিক্ষার্থী) আমাদের লাল বাস আটকে দেয়, আমাদের বোনদের বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে। তারা এতো সাহস কোথায় পায়?

এ সময় উত্তেজিত শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকে। ‘প্রসাশন করে কী, খায় দায় ঘুমায় নাকি’, ‘নির্লজ্জ প্রশাসন, ধিক্কার, ধিক্কার’, ‘ঢাবির সম্মান, নষ্ট হতে দেব না’, ‘সাত কলেজ বাতিল চাই’, ‘রক্তে ঢাবির সম্মান, সাত কলেজ বেমানান’ ইত্যাতি স্লোগান দিতে থাকে।

এর আগে রবিবার ভোর ৬টার দিকে সাত কলেজ বাতিলের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব মূল ভবনগুলোতে তালা লাগিয়ে দেয় আন্দোলনকারী শিক্ষার্থীরা। এ সময় তারা দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দেয়। কেউ যেন তালা ভাঙতে না পারে সেজন্য আন্দোলনকারীদের একটি দল প্রত্যেকটি ভবনের সামনে অবস্থান করে।

মন্তব্য করুন

আরো সংবাদ