ফটো গ্যালারি

শুরু হয়েছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড

শুরু হয়েছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড \

এওয়ান নিউজ: কাতারের দোহায় অনুষ্ঠেয় ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও ২০১৯)-এর জন্যে বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী শুরু হচ্ছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও ২০১৯)। এবারের বিডিজেএসও-এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে দেশের আটটি বিভাগে। এর পাশাপাশি উপজেলা পর্যায়ের ৫টি স্কুলে প্রথমবারের মত অনুষ্ঠিত হবে স্কুল অলিম্পিয়াড। সেই ধারাবাহিকতায় আজ ২৫ জুলাই তারিখে ৩ টি স্কুলে স্কুল অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। স্কুল ৩টি হচ্ছে নারায়নগঞ্জ হাই স্কুল এন্ড কলেজ, লক্ষ্মীপুর আদর্শ সামাদ সরকারি উচ্চ বিদ্যালয় ও লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়। প্রতিটি স্কুলেই প্রায় ৫০০ জন করে শিক্ষার্থী অংশগ্রহণ করেছে। এছাড়া আগামীকাল ২৬ জুলাই, শুক্রবার ২টি বিভাগীয় শহরে আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে। অঞ্চল দুটি হচ্ছে বরিশাল ও সিলেট। বিডিজেএসওর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে চারটি ক্যাটাগরিতে— প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম শ্রেনি), জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম ও দশম শ্রেণি) ও স্পেশাল (একাদশ ও দ্বাদশ শ্রেণি, ১ জানুয়ারি ২০০৪-এর পর যাদের জন্ম। আঞ্চলিক পর্বে প্রতিটি অঞ্চলেই ৫৫০ জন করে শিক্ষার্থী অংশগ্রহণ করবে।

১ ঘন্টা ১৫ মিনিটের একটি লিখিত পরীক্ষায় শিক্ষার্থীরা পদার্থ, রসায়ন এবং জীববিজ্ঞানের সর্বমোট ১২টি প্রশ্নের উত্তর দিবে। প্রতিটি অঞ্চলে একযোগে পরীক্ষা শুরু হবে সকাল ১০ টায়। পরীক্ষা শুরুর আগে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত গেয়ে ও জাতীয় পতাকা উত্তোলন করে উৎসবের উদ্বোধন করা হবে।

বরিশাল অঞ্চলের অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে ডি.ডব্লিও.এফ. নার্সিং কলেজে। অলিম্পিয়াড আয়োজনে স্থানীয়ভাবে সহযোগিতা করে ডিজেবল ওয়েলফেয়ার ফাউন্ডেশন। সিলেট অঞ্চলের ভেন্যু হিসেবে রয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি বিল্ডিংয় এবং আয়োজনে স্থানীয় ভাবে সহযোগিতা করছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্লাব বিজ্ঞানের জন্য ভালোবাসা।

আগামী ২১ জুলাই শনিবার ঢাকায় ও চট্টগ্রামে আঞ্চলিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে। সরকারি টিচার্স ট্রেনিং কলেজে ঢাকা আঞ্চলিক পর্ব ও চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজে চট্টগ্রাম আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে। ঢাকার আঞ্চলিক পর্বটি আয়োজন করছে কেন্দ্রীয় আয়োজক বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি এবং চট্টগ্রামের অলিম্পিয়াডটি আয়োজন করছে চট্টগ্রামের স্থানীয় আয়োজক অব্যয়।

আঞ্চলিক পর্বের বিজয়ীদের নিয়ে আগস্ট মাসের তৃতীয় সপ্তাহে ঢাকায় অনুষ্ঠিত হবে বিডিজেএসও-এর জাতীয় পর্ব। জাতীয় পর্বের বিজয়ীদের মধ্য থেকে বাছাইকৃতরা অংশ নিবে বিডিজেএসও ক্যাম্পে।ক্যাম্প থেকে নির্বাচন করা হবে দোহায় যাওয়ার জন্য ছয় সদস্যের বাংলাদেশ দল।

বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)। আয়োজনটির পৃষ্ঠপোষক আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগী হিসেবে আছে দৈনিক প্রথমআলো। ম্যাগাজিন পার্টনার হিসেবে রয়েছে কিশোরআলো ও বিজ্ঞানচিন্তা। টেলিভিশন পার্টনার হিসেবে আছে নাগরিক টিভি এবং নলেজ পার্টনার হিসেবে রয়েছে ম্যাসল্যাব। রেডিও পার্টনার ঢাকা এফএম এবং ইন্টারনেট পার্টনার অ্যাম্বার আইটি। কমিউনিকেশন পার্টনার হিসেবে আছে বিজ্ঞানবাক্স। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিডিজেএসও-র ওয়েবসাইট www.bdjso.org এবং ফেইসবুক পেইজ www.facebook.com/bdjso এ।

মন্তব্য করুন

আরো সংবাদ