ফটো গ্যালারি

৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব শুরু

৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব শুরু \

এওয়ান নিউজ: কাতারের দোহায় অনুষ্ঠেয় ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও ২০১৯)-এর জন্যে বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশব্যাপী শুরু হয়েছে আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক ৫ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (বিডিজেএসও ২০১৯)। আজ ২৬ জুলাই ২০১৯, শুক্রবার অনুষ্ঠিত হয়েছে বরিশাল ও সিলেট অঞ্চলের আঞ্চলিক পর্ব এবং দিনাজপুরের বিরল উপজেলায় স্কুল অলিম্পিয়াড। গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত হয় নারায়ণগঞ্জ ও লক্ষ্মীপুরের স্কুল অলিম্পিয়াড। এই দুইটি আঞ্চলিক পর্ব ও তিনটি স্কুল অলিম্পিয়াডে প্রায় দুই হাজার তিনশত শিক্ষার্থী অংশ নেয়।

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে শিক্ষার্থীরা অংশ নেয় চারটি ক্যাটাগরিতে—প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম) জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি), সেকেন্ডারি (নবম ও দশম শ্রেণি) ও স্পেশাল (একাদশ ও দ্বাদশ শ্রেণি, ১ জানুয়ারি ২০০৪-এর পর যাদের জন্ম)। ১ ঘণ্টা ১৫ মিনিটের এই অলিম্পিয়াডে শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান, রসায়ন ও জীববিজ্ঞানের তিনটি সমস্যার সমাধান করতে হয়।

সিলেট অঞ্চলের আঞ্চলিক পর্ব আয়োজিত হয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি বিল্ডিং-এ। এই অলিম্পিয়াডে সিলেট, মৌলভিবাজার, হবিগঞ্জ ও সুনামগঞ্জের ৩২টি বিদ্যালয়ের প্রায় ৫০০ জন শিক্ষার্থী অংশ নেয়। সকাল সাড়ে নয়টায় জাতীয় সংগীতের মাধ্যমে অনষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানটি উদ্বোধন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রভাশক মাহদি হাসান নাহিদ । এছাড়া উপস্থিত ছিলেন তড়িৎ ও ইলেক্ট্রনিক প্রকৌশল বিভাগের প্রভাশক হ্রতেশ্বর তালুকদার । উদ্বোধনের পর শিক্ষার্থীরা অলিম্পিয়াডে অংশ নেয়। এই পর্ব থেকে ৪০ জন শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। স্থানীয়ভাবে এই পর্ব আয়োজনে সহায়তা করে শাবিপ্রবিভিত্তিক বিজ্ঞান সংগঠন বিজ্ঞানের জন্য ভালবাসা।

একই দিনে বরিশাল অঞ্চলের অলিম্পিয়াডটি অনুষ্ঠিত হয় বরিশালের ডি ডাব্লিউ এফ নার্সিং কলেজে। এই অলিম্পিয়াডে বরিশাল, ঝালকাঠি, পিরোজপুর, পটুয়াখালি ও বরগুনার ২৫টি বিদ্যালয়ের প্রায় ৩২০ জন শিক্ষার্থী অংশ নেয়। অলিম্পিয়াডটি উদ্বোধন করেন পরমাণু শক্তি কমিশনের পরমাণু চিকিৎসা কেন্দ্র বরিশালের পরিচালক ডা. নাফিজা জাহান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডি ডব্লিউ এফ নার্সিং কলেজের অধ্যক্ষ বাসন্তী সমর্ধার। এই পর্বে ২২জন শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। এই পর্বটি আয়োজনে স্থানীয়ভাবে সহযোগিতা করে ডিজেবল ওয়েলফেয়ার ফাউন্ডেশন।

আজই দিনাজপুরের বিরল উপজেলায় বিরল পাইলট মডেল উচ্চবিদ্যালয়ে অনুষ্ঠিত হয় বিডিজেএসও ২০১৯-এর স্কুল অলিম্পিয়াড। এই স্কুল অলিম্পিয়াডে অংশ নেয় বিরল উপজেলার ১৫টি স্কুলের প্রায় ৫০০ শিক্ষার্থী। বিরল স্কুল অলিম্পিয়াডের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব এ. বি. এম. রওশন কবির। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফুড এন্ড প্রসেসিং বিভাগের সহকারী অধ্যাপক মো. মোজাফফর হোসেন। স্থানীয়ভাবে এই অলিম্পিয়াড আয়োজনে সহায়তা করে বিরল সায়েন্স একাডেমি।

এছাড়া গতকাল বৃহস্পতিবার নারায়ণগঞ্জের নারায়ণগঞ্জ হাই স্কুল এবং লক্ষ্মীপুরের আদর্শ সামাদ সরকারি উচ্চ বিদ্যালয় ও লক্ষ্মীপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রায় ৯৫০ জন শিক্ষার্থী তিনটি ভিন্ন স্কুল অলিম্পিয়াডে অংশ নেয়। লক্ষ্মীপুরের স্কুল অলিম্পিয়াডে সহায়তা করে লক্ষ্মীপুর গণিত পরিবার।

এই তিনটি স্কুল অলিম্পিয়াডে ৩৫ শিক্ষার্থী বিজয়ী হবে। সকল আঞ্চলিক পর্ব ও স্কুল অলিম্পিয়াডের বিজয়ীদের তালিকা বিডিজেএসও-এর ওয়েবসাইটে (www.bdjso.org) প্রকাশ করা হবে।

এবারের বিডিজেএসও-এর আঞ্চলিক পর্ব অনুষ্ঠিত হবে সারাদেশে মোট আটটি অঞ্চলে। বরিশাল ও সিলেট ছাড়াও ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী ও নেত্রকোণায় আগামী ২ ও ৩ আগস্ট ২০১৯ তারিখে অনুষ্ঠিত হবে। এই ৫টি আঞ্চলিক পর্বের রেজিস্ট্রেশন চলছে। এছাড়া অনলাইনে অনুষ্ঠিত হবে একটি ই-অলিম্পিয়াড। রেজিস্ট্রেশন সংক্রান্ত তথ্য পাওয়া যাবে বিডিজেএসও-এর ওয়েবসাইটে।

বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড এবার আয়োজিত হচ্ছে ৫ম বারের মত। আটটি আঞ্চলিক পর্ব, ই-অলিম্পিয়াড ও স্কুল অলিম্পিয়াডের বিজয়ীরা অংশ নেবে ঢাকায় অনুষ্ঠেয় জাতীয় পর্বে। জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হবে ৫ম বিডিজেএসও ক্যাম্প। বিডিজেএসও ক্যাম্পের সেরাদের নিয়ে আয়োজিত হবে এক্সটেনশন ক্যাম্প। সেখান থেকে বাছাই করা হবে কাতারের দোহায় ডিসেম্বরে অনুষ্ঠেয় ১৬তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের ছয় সদস্যের বাংলাদেশ দল।

বিডিজেএসও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন (বিএফএফ)। আয়োজনটির পৃষ্ঠপোষক আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড। সহযোগী হিসেবে আছে দৈনিক প্রথম আলো। ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা। টেলিভিশন পার্টনার নাগরিক টিভি, কমিউনিকেশন পার্টনার বিজ্ঞান বাক্সো। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিডিজেএসও-র ওয়েবসাইট www.bdjso.org এবং ফেইসবুক পেইজ www.facebook.com/bdjso এ।

মন্তব্য করুন

আরো সংবাদ