ফটো গ্যালারি

উচ্ছেদের আগে পুনর্বাসন চায় উর্দুভাষীরা

উচ্ছেদের আগে পুনর্বাসন চায় উর্দুভাষীরা \

এওয়ান নিউজ: রাজধানীর মিরপুর ও মোহাম্মদপুরসহ সারাদেশে বসবাসরত উর্দুভাষীদের উচ্ছেদের আগে পুনর্বাসনের দাবি জানিয়েছে উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলন। রোববার ( ২৮ জুলাই ) রাজধানীর তোপখানা রোডস্থ শিশু কল্যাণ মিলনায়তনে উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলন আয়োজিত ” উর্দুভাষী বাংলাদেশীদের মর্যাদাপূর্ণ স্থায়ী পুনর্বাসন ও সকল নাগরিক অধিকার আদায় শীর্ষক” সেমিনারে এ দাবি তুলে ধরেন সংগঠনের নেতারা।

প্রধান অতিথির বক্তব্যে উর্দু স্পিকিং পিপলস ইউথ রিহ্যাবিলিটেশন মুভমেন্টের সভাপতি মোঃ সাদাকাত খান ফাক্কু বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আমাদের পুনর্বাসন করার সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু একটি মহল সেই কাংখিত পুনর্বাসনের আগেই আমাদের ক্যাম্প উচ্ছেদ করতে চাচ্ছে। এ উচ্ছেদ কার্যক্রম হলে শতশত উর্দুভাষী সংখ্যালঘুদের পরিবার ঘরহারা হয়ে রাস্তায় বসবাস করবে। অন্যদিকে উর্দুভাষীদের ঝুলন্ত সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত আমাদের ক্যাম্পে বিদ্যুৎ ও পানি সরবারাহের সুবিধা বহাল থাকার কথা থাকলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলো বিদ্যুৎ ও পানি সরবারাহে অনিহা প্রকাশ করছে।

তিনি বলেন, বিদ্যুৎ বিচ্ছিন্ন না করতে আমরা হাইকোর্টে একটি রীট করেছি আদালত সেই রিট আবেদন শুনানি শেষে স্থিতাবস্থার আদেশও দিয়েছেন কিন্তু সে আদেশ না মেনে চট্রগ্রামের দুইটি ক্যাম্পে জোরপূর্বক বিদ্যুৎ বিচ্ছিন্ন করে প্রিপেইড মিটার বসানো হয়েছে। আমাদের নিরীহ ক্যাম্পবাসীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে প্রিপেইড মিটার বসাতে বাধ্য করা হয়েছে। দীর্ঘ ৪৫ বছরেও আমাদের সমস্যাগুলোর কোনো স্থায়ী সমাধান হয়নি। এটি আমাদের জন্য লজ্জার বিষয়। এ সমস্যা সমাধান করতে যুবক ও ছাত্রদের রাজপথে নামার আহ্বান জানান বিহারীদের এ নেতা।

সেমিনার শেষে উর্দুভাষী-যুব ছাত্র আন্দোলনের জাতীয় কাউন্সিল অনুষ্ঠিত হয়। কাউন্সিলে ইউএসপিওয়াইআরএম’র সাধারণ সম্পাদক শাহিদ আলি বাবলু মোঃ ইমরান খানকে সভাপতি, এরশাদ আলম নয়নকে সিনিয়র সহ-সভাপতি, মাকসুদ আলমকে সাধারণ সম্পাদক, সৈয়দ হাসান সোহেলকে যুগ্ন সাধারণ সম্পাদক ও মোঃ মুন্নাকে সাংগঠনিক সম্পাদক করে ১০১ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করেন। কিছুদিনের মধ্যেই পুর্নাঙ্গ কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন তিনি। সেমিনার ও কাউন্সিলে সভাপতিত্ব করেন উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলনের বিদায়ী সভাপতি মোঃ ফাহিম হোসেন।

মন্তব্য করুন

আরো সংবাদ