ফটো গ্যালারি

কমেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা, ২৪ ঘণ্টায় ভর্তি ১৬১৫ !

কমেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা, ২৪ ঘণ্টায় ভর্তি ১৬১৫ ! \

এওয়ান নিউজ: ডেঙ্গু আক্রান্ত হয়ে রবিবার (১৮ আগস্ট) সকাল ৮টা থেকে সোমবার (১৯ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত নতুন করে এক হাজার ৬১৫ জন রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। গতকাল এ সংখ্যা ছিল এক হাজার ৭০৬ জন। অর্থাৎ গতকালের তুলনায় আজ হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ৯১ জন কম।সোমবার (১৯ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা এসব তথ্য জানান।

কন্ট্রোল রুম জানায়, গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরে ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ৭৫৭ জন। শহর ছাড়া ঢাকা বিভাগসহ মোট আট বিভাগে আক্রান্ত হয়েছেন ৮৫৮ জন। বর্তমানে দেশের সরকারি-বেসরকারি হাসপাতালে মোট ভর্তি রোগীর সংখ্যা ছয় হাজার ৭৩৩ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা তিন হাজার ৪১৯ জন। আর অন্যান্য বিভাগের হাসপাতলে ভর্তি রোগীর সংখ্যা তিন হাজার ৩১৪ জন।

কন্ট্রোল রুমের কর্মকর্তা জানান, ১৮ আগস্ট যে এক হাজার ৭০৬ জন আক্রান্ত হয়েছেন, তার মধ্যে রাজধানীতে ৭৩৪ জন এবং বাইরে ৯৭২ জন। ১৭ আগস্ট সারাদেশে আক্রান্তের সংখ্যা ছিল এক হাজার ৪৬০ জন; যার মধ্যে রাজধানীতে ৬২১ জন ও বাইরে ৮৩৯ জন।১৬ আগস্ট মোট রোগী ছিল এক হাজার ৭২১ জন; এর মধ্যে রাজধানীতে ৭৬১ জন ও বাইরে ৯৬০ জন। ১৫ আগস্ট আক্রান্ত হন এক হাজার ৯৩৩ জন; যার মধ্যে রাজধানীতে ৮১৫ জন ও বাইরে এক হাজার ১১৮ জন। ১৪ আগস্ট মোট আক্রান্ত হন এক হাজার ৮৮২ জন; যার মধ্যে রাজধানীতে ৭৫৭ জন ও রাজধানীর বাইরে এক হাজার ১২৫ জন। ১৩ আগস্ট আক্রান্ত হন এক হাজার ২০১ জন; যার মধ্যে ৬০০ জন রাজধানীতে ও বাইরে ৬০১ জন আক্রান্ত হন।

মাসের ভিত্তিতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যাকন্ট্রোল রুম বলছে, শুধু আগস্টের ১৯ দিনেই মোট আক্রান্ত হয়েছেন ৩৬ হাজার ৬৩৬ জন। গত জুলাই মাসে আক্রান্তের সংখ্যা ছিল ১৬ হাজার ২৫৩ জন। জুনে ছিল এক হাজার ৮৮৪ জন। মে মাসে ছিল ১৯৩ জন, এপ্রিলে ৫৮ জন, মার্চে ১৭ জন, ফেব্রুয়ারিতে ১৮ জন ও জানুয়ারিতে ১৮ জন।

আয়েশা জানান, এ বছরের জানুয়ারি থেকে আজ ১৯ আগস্ট পর্যন্ত মোট ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ৫৪ হাজার ৭৯৭ জন। আজ পর্যন্ত হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৪৮ হাজার ২৪ জন।সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউ (আইইডিসিআর) এ পর্যন্ত ডেঙ্গু সংক্রান্ত ৭০টি মৃত্যু পর্যালোচনা করে ৪০টি মৃত্যু ডেঙ্গুতেই হয়েছে বলে নিশ্চিত করেছেন।

মন্তব্য করুন

আরো সংবাদ