ফটো গ্যালারি

এরশাদের আসনে উপনির্বাচনে ইভিএমে, ৫ অক্টোবর ভোটগ্রহণ

এরশাদের আসনে উপনির্বাচনে ইভিএমে, ৫ অক্টোবর ভোটগ্রহণ \

এওয়ান নিউজ: জাতীয় পার্টির সাবেক চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুতে শুন্য হওয়া রংপুর-৩ আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আগামী ৫ অক্টোবর এই আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

রোববার (১ সেপ্টেম্বর) দুপুরে ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান নির্বাচন কমিশনে (ইসি) এক সংবাদ সম্মেলনে এই তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী,রংপুর-৩ আসনের উপ নির্বাচনে ভোট হবে ৫ অক্টোবর। মনোনয়নপত্র জমা দেওয়া শেষ তারিখ ৯ সেপ্টেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১১ সেপ্টেম্বর ও মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৬ সেপ্টেম্বর।

মুখলেছুর রহমান বলেন, এই আসনে ভোট হবে ৯টা থেকে ৫টা পর্যন্ত। প্রশাসনিক কারণেই এটি করা হচ্ছে। নির্বাচনি সরঞ্জামাদি যথাসময়েই পৌঁছাবে। রংপুর-৩ উপ নির্বাচনে সব কেন্দ্রে ইভিএমের মাধ্যেম ভোট হবে। তিনি বলেন, এর আগে সর্বশেষ ময়মনসিংহ, বগুড়া-৬ আসনেও ইভিএমে ভোট হয়েছে। সামনেও সব ভোট ইভিএম ব্যবহারের বিষয়ে আমরা কাজ করে যাচ্ছি।

মোখলেসুর রহমান জানান, আগামি ১২ থেকে ১৪ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত নির্বাচন কমিশন সচিবালয়ে আপিল গ্রহন করা হবে। আগামী ১৫ সেপ্টেম্বর শুনানি শেষে আপিল নিষ্পত্তি করা হবে। এক প্রশ্নের তিনি বলেন, ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটি নির্বাচন নিয়ে এখনও কোন সিদ্ধান্ত হয়নি।

এর আগে, ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় গত ১৪ জুলাই এইচ এম এরশাদ মারা যান। এরপর ১৬ জুলাই সংসদ সচিবালয়ের সচিব (রুটিন দায়িত্ব) আ.ই.ম গোলাম কিবরিয়া আসনটি শূন্য হওয়ার গেজেট প্রকাশ করেন।

সংবিধানের ১২৩(৪) দফায় বলা হয়েছে- সংসদ ভাঙ্গিয়া যাওয়া ব্যতীত অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে নব্বই দিনের মধ্যে পদটি পূর্ণ করার জন্য আইনি বাধ্যবাধতা রযেছে।

রংপুর-৩ আসনে ১৭৫টি ভোটকেন্দ্র রয়েছে। এ আসনে মোট ভোটার ৪ লাখ ৪২ হাজার ৭২ জন। যার মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২১ হাজার ৩১০ জন ও নারী ভোটার ২ লাখ ২১ হাজার ৭ শ ৬২ জন।

মন্তব্য করুন

আরো সংবাদ