ফটো গ্যালারি

ভারতের সঙ্গে সামরিক সংঘর্ষ শুরু করবে না পাকিস্তান: ইমরান খান

ভারতের সঙ্গে সামরিক সংঘর্ষ শুরু করবে না পাকিস্তান: ইমরান খান \

আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে দ্বন্দ্ব বাড়লেও পাকিস্তান নিজ থেকে সামরিক সংঘর্ষ শুরু করবে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। পারমাণবিক শক্তিধর দুই দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি বিশ্বের শান্তির জন্য হুমকি বলেও মন্তব্য করেছেন তিনি।

সোমবার (২ সেপ্টেম্বর) ইসলামাবাদের গভর্নর হাউজে আন্তর্জাতিক শিখ সম্মেলনের সমাপনী অনুষ্ঠানের বক্তব্যে তিনি একথা বলেন।ইমরান খান বলেন, দুই দেশই একটি ‘টাইম বোমা’র ওপর বসে আছে। এ পরিস্থিতিতে যুদ্ধ নিয়ে কথা বলার চেয়ে দারিদ্র্য, বেকারত্ব ও জলবায়ু পরিবর্তনের আসন্ন হুমকির বিষয়গুলো সমাধানে যৌথ পরিকল্পনা বেশি দরকার।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পরপরই আমি ভারত-পাকিস্তানের দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের সিদ্ধান্ত নেই। বলেছিলাম, ভারত যদি এক পা এগোয়, আমরা দুই পা এগিয়ে যাবো। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে কথা বলেছিলাম, পরামর্শ দিয়েছিলাম- ৭২ বছর ধরে চলা কাশ্মীর ইস্যু আলোচনার মাধ্যমে সমাধান করার। কিন্তু, এ প্রস্তাবে কাজ হয়নি বলে আক্ষেপ করেন ইমরান খান।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, বছর খানেক ধরে দেখা যাচ্ছে, ভারত বিভিন্ন ধরনের শর্ত দিচ্ছে, যেন তারা মহাশক্তিধর (সুপার পাওয়া) কেউ, আর কথা বলছে কোনো গরিব দেশের সঙ্গে।

এক্ষেত্রে যুদ্ধ কোনো সমাধান হতে পারে না। যারা যুদ্ধ চাচ্ছে তারা বোকা বলেও মন্তব্য করেন ইমরান খান। পাশাপাশি, ভারতে মুসলমানদের ওপর নির্যাতন হচ্ছে দাবি করে তা প্রতিরোধে শিখদের সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।

মন্তব্য করুন

আরো সংবাদ