ফটো গ্যালারি

৩০ বছরের প্রতিরোধে দৃক

৩০ বছরের প্রতিরোধে দৃক \

এওয়ান নিউজ: ত্রিশ বছর ধরে দৃক পিকচার লাইব্রেরি ভিজ্যুয়ালের শক্তিকে ব্যবহার করেছে ক্ষমতার অপব্যবহারকে চ্যালেঞ্জ করার জন্য। আমরা শিগগিরি আমাদের জন্মস্থান (ধানমন্ডি) ছেড়ে পান্থপথে নির্মিত বিল্ডিংএ যাচ্ছি, যেটি আমরা ভাগাভাগি করে ব্যবহার করবো আমাদের সহ-সংগঠন পাঠশালার সাথে।

বিদ্রোহের উদযাপনে, প্রতিরোধের উদযাপনে এবং প্রতিকূলতা অতিক্রমের সক্ষমতার উদযাপনে নানান আয়োজনের মধ্য দিয়ে আজ উদযাপিত হলো দৃকের ৩০ তম জন্মদিন। সন্ধ্যা ৬টায় ধানমন্ডিস্থ দৃক গ্যালারিতে আয়োজিত একটি প্রদর্শনী ও আলোচনা অনুষ্ঠানে আমন্ত্রিত ছিলেন যারা এই কঠিন বছরগুলোতে আমাদের পাশে ছিলেন।

প্রদর্শনীতে বাংলাদেশের শীর্ষস্থানীয় আলোকচিত্রীদের ছবির পাশাপাশি উপস্থাপন করা হয়েছিল দৃকের ত্রিশ বছরের পথচলার গল্পমালা। দৃকের পুরোনো সহকর্মী, বন্ধু, শুভাকাঙ্ক্ষীদের পাশাপাশি ছিল বিশিষ্ট আলোকচিত্রী ও সাংবাদিকদের মিলনমেলা।

এদিনের বিশেষ আয়োজন ‘গণতন্ত্রের সংগ্রাম ও বুদ্ধিজীবীদের নিরবতা’ শীর্ষক আলোচনায় অংশগ্রহণ করেন আমন্ত্রিত কয়েকজন মুক্তচিন্তক – শাহদীন মালিক, অ্যাডভোকেট, সুপ্রীম কোর্ট, আনু মুহাম্মদ, অর্থনীতি বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, নূরুল কবীর, সম্পাদক, নিউ এইজ, মির্জা তাসলিমা সুলতানা, নৃবিজ্ঞান বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

প্রতিবাদী গান, কবিতা আবৃত্তি ও পারফরমেন্সের মধ্য দিয়ে দিনের উদযাপন শেষ করা হয়।

মন্তব্য করুন

আরো সংবাদ