ফটো গ্যালারি

ডিএনসিসি’র ৩০৫৭ কোটি টাকার বাজেট ঘোষণা

ডিএনসিসি’র ৩০৫৭ কোটি টাকার বাজেট ঘোষণা \

এওয়ান নিউজ: মশা নিয়ন্ত্রণের জন্য বরাদ্দ বাড়িয়ে ২০১৯-২০ অর্থবছরের জন্য তিন হাজার ৫৭ কোটি ২৪ লাখ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুর ১২টায় সংবাদ সম্মেলনের মধ্যমে এ বাজেট ঘোষণা করেন তিনি। এটা মেয়রের দায়িত্বে আসার পর তার প্রথম এবং এই মেয়াদের শেষ বাজেট।

প্রস্তাবিত বাজেট পেশ করার সময়ে ২০১৮-১৯ অর্থবছরের এক হাজার ৮২২ কোটি ৬৩ লাখ টাকার সংশোধিত বাজেটও অনুমোদনের ঘোষণা দেওয়া হয়েছে। গত অর্থবছরে ডিএনসিসির এ বাজেট ছিল দুই হাজার ৫৬৭ কোটি ৪৫ লাখ টাকা। আর বাজেট বাস্তবায়ন হয়েছে ৭০ দশমিক ৯৯ শতাংশ।

প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে এক হাজার ১০৬ কোটি ৪০ লাখ টাকা। অন্যান্য আয় ৯ কোটি টাকা, সরকারি অনুদান (থোক) থেকে ১০০ কোটি টাকা, সরকারি বিশেষ অনুদান থেকে ৫০ কোটি টাকা, সরকারি অথবা বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প থেকে এক হাজার ৫৬৪ কোটি ৬৪ লাখ টাকা। সব মিলিয়ে মোট আয় ধরা হয়েছে তিন হাজার ৫৭ কোটি ২৪ লাখ টাকা।

অপরদিকে গত (২০১৮-১৯) অর্থবছরে রাজস্ব খাত থেকে আয় ধরা হয়েছিল ৮৫৭ কোটি ২০ লাখ টাকা। যদিও অর্থবছর শেষে ডিএনসিসি’র আয় ৭৯৩ কোটি টাকা। তবে অন্যান্য আয় ৭ কোটি ধরা হলেও তা বেড়ে হয়েছে ৮ কোটি ২৫ লাখ টাকা,সরকারি অনুদান থেকে ১৫০ কোটি টাকা ধরা হলেও হয়েছে ৫৪ কোটি ৭৮ লাখ টাকা, সরকারি বিশেষ অনুদান থেকে ৫০ কোটি টাকা ধরা হলেও এ খাত থেকে এসেছে ১৩ কোটি ৫০ লাখ টাকা।

অন্যদিকে, প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের জন্য রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৫৫১ কোটি ৪০ লাখ টাকা। অন্যান্য ব্যয় ধরা হয়েছে ১২ কোটি টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৩৩৫ কোটি ৭৪ লাখ টাকা। এর মধ্যে নিজস্ব উৎস ও সরকারি অনুদান থেকে ধরা হয়েছে ৭৭১ কোটি ১০ লাখ টাকা এবং সরকারি/ বৈদেশিক সাহায্যপুষ্ট থেকে ধরা হয়েছে এক হাজার ৫৬৪ কোটি ৬৪ লাখ টাকা ধরা হয়েছে।

মন্তব্য করুন

আরো সংবাদ