ফটো গ্যালারি

এখন আর মানুষ নয় এবার ‘বোমারু গরু’ ব্যবহার আইএসের

এখন আর মানুষ নয় এবার ‘বোমারু গরু’ ব্যবহার আইএসের \

আন্তর্জাতিক ডেস্ক: ইসলামিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) এখন আর মানুষ নয় বরং আত্মঘাতী হামলার জন্য বোমারু হিসাবে গরুকেই কাজে লাগানোর নতুন কৌশল নিয়েছে। আইএস সম্প্রতি লড়াইয়ে দুর্বল হয়ে পড়ায় এবং তাদের সদস্যসংখ্যা কমে যাওয়াতেই এ কৌশল নিয়েছে।

ইরাকের আল ইসলাহ’র অধিবাসীরা বিস্ফোরক বেল্ট বাঁধা দুটো গরুকে গ্রামের উত্তর পাশে ঘুরতে দেখেছেন বলে জানান দিয়ালা প্রদেশের পুলিশ কমান্ডারের মুখপাত্র কর্নেল গালিব আল-আতিয়া।

তিনি বলেন, গরু দুটো গ্রামের উপকণ্ঠে ঘেরাঘুরি করতে করতে বাড়িঘরের কাছে যাওয়ামাত্র রিমোট দিয়ে বিস্ফোরকের বিস্ফোরণ ঘটানো হয়। এতে গরুগুলো মারা যাওয়ার পাশাপাশি আশেপাশের বাড়িগুলোও ক্ষতিগ্রস্ত হয়। যদিও এতে মানুষ হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

আল আতিয়ার কথায়, এ হামলা এমনই ইঙ্গিত দিচ্ছে যে, যুক্তরাষ্ট্রের বাহিনীর সমর্থিত ইরাকি নিরাপত্তা বাহিনীর সঙ্গে আইএস এর চারবছরের যুদ্ধে দলটি জনশক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়েছে। এ কারণেই তারা এখন এ বিকল্প পথে হাঁটছে।

ইরাকে বোমা হামলার জন্য গরুর মত প্রাণী ব্যবহার করা এখনো খুবই অদ্ভুত ব্যাপার। কারণ সেখনে দুধ এবং মাংসের জন্য প্রাণীর মূল্য আনেক। সেই মূল্যবান প্রাণীকে এভাবে মরতে পাঠানোর এমন ঘটনা এতদিন কেউ কখনো দেখেছেন বলে মনে পড়ে না, জানান কয়েকজন প্রত্যক্ষদর্শী।

দিয়ালা পুলিশ কমান্ডের নিরাপত্তা কর্মকর্তারা বলেছেন, এলাকাটিতে আইএস এর আদর্শকে সমর্থন করে এমন কয়েকটি গ্রাম দলটিকে এই গরু দিয়ে সহায়তা করে।  দ্য নিউ ইয়র্ক টাইমস

মন্তব্য করুন

আরো সংবাদ