ফটো গ্যালারি

শেষ হলো ২য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব

শেষ হলো ২য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব \

থাইল্যান্ডের চিয়াংমাইয়ে অনুষ্ঠিতব্য ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষ্যে দেশে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হল বাংলাদেশ রোবট অলিম্পিয়াড (বিডিআরও-২০১৯) এর জাতীয় পর্ব। গত ৬ সেপ্টেম্বর সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে এ অনুষ্ঠানের উদ্বোধন হয়।দেশের ২১ টি জেলার ১৩৬ টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৭ থেকে ১৮ বছর বয়সী প্রায় ৪০০ শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।জুনিয়র ও চ্যালেঞ্জ এ দুই গ্রুপে বিভক্ত হয়ে শিক্ষার্থীরা রোবট গ্যাদারিং,ক্রিয়েটিভ ক্যাটাগরি, রোবট ইন মুভি ও রোবটিক কুইজ -এ চারটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে।

অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক,এম.পি।অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড.মো.আখতারুজ্জামান।এ সময় আরো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ড.শামীম আহমেদ দেওয়ান,বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারন সম্পাদক মুনির হাসান এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি অধ্যাপক ড. লাফিফা জামাল।

এ বছর ৬ টি বিভাগের ২৫ টি জেলার ৫০ টি শিক্ষাপ্রতিষ্ঠানে এক্টিভেশনের মাধ্যমে ৪ হাজারের অধিক শিক্ষার্থীকে রোবট অলিম্পিয়াড সম্পর্কে সম্যক ধারণা দেয়া হয়েছে।জাতীয় পর্বের আগে মোট ১০ টি রোবটিকস কর্মশালা নেয়া হয়। এ বছর জাতীয় পর্বে ক্রিয়েটিভ ক্যাটাগরিতে ৭৫ দলে মোট ১৮৫ জন শিক্ষার্থী অংশ নিয়েছে।এছাড়া রোবট ইন মুভি ক্যাটাগরীতে ৩৬ টিমে ৬৬ জন শিক্ষার্থী,রোবটিক্স কুইজে ২০৭জন শিক্ষার্থী এবং রোবট গ্যাদারিং এ মোট ৬৫ জন শিক্ষার্থী অংশ নেয়।

৭ সেপ্টেম্বর বিকেল ৪টায় অনুষ্ঠিত হয়েছে সমাপনী ও পুরস্কার বিতরণী পর্ব। এ পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী,এম.পি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ।

২য় বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের গোল্ড মেডেল বিজয়ীরা হল রোবটিক্স কুইজে (জুনিয়র) উদয়ন স্কুল, বরিশালের শাদীদ উর রহমান, রোবটিক্স কুইজে (চ্যালেঞ্জ) নটরডেম কলেজের শিহাব সারার আহমেদ, রোবট গ্যাদারিং (চ্যালেঞ্জ) উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের মোঃ ওমর করিম, রোবট ইন মুভিতে (জুনিয়র) চিটাগাং গ্রামার স্কুল, ঢাকার আহময় যাহিন ইকবাল ও বীরশ্রেষ্ঠ স্কলারস ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের মুস্তাবি মাকসুদ রাহমানের দল, রোবট ইন মুভি (চ্যালেঞ্জ) এ চিটাগাং গ্রামার স্কুল, ঢাকার কাজী মুস্তাহিদ লাবিব এবং সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমানের দল, ক্রিয়েটিভ ক্যাটাগরিতে (জুনিয়র) আগাখান স্কুলের যাহরা মাহযাবিন পূর্বালী ও যাইরা মুসারাত পারিজাত এবং স্কলাস্টিকা স্কুলের সাইয়েদা লাবিবা আযীনের দল,ক্রিয়েটিভ ক্যাটাগরি (চ্যালেঞ্জ) এ চিটাগাং গ্রামার স্কুল, ঢাকার কাজী মুস্তাহিদ লাবিব,সানবীমস স্কুলের নাশীতাত যাইনাহ রহমান এবং ঢাকা কলেজের সানি জুবায়েরের দল।

উল্লেখ্য,গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগ,বিকাশ ও রুপালী বাংকের পৃষ্ঠপোষকতায় এই আয়োজনে সহযোগিতা করেছে সিরেনা টেকনোলজিস,ইএমকে সেন্টার,ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল,অ্যাম্বার আইটি,নাগরিক টেলিভিশন,ঢাকা এফএম এবং মাসিক ম্যাগাজিন ‘বিজ্ঞানচিন্তা’ও’কিশোর আলো’।

জাতীয় পর্বের বিজয়ীদের ক্যাম্প ও চূড়ান্ত নির্বাচনের মাধ্যমে থাইল্যান্ডের চিয়াংমাইয়ে অনুষ্ঠেয় ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের দল গঠনের জন্য নির্বাচিত করা হবে। এ অলিম্পিয়াডের যৌথ আয়োজক বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ।
অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিডিআরও ফেসবুক পেজে https://www.facebook.com/BdRobotOlympiad/

মন্তব্য করুন

আরো সংবাদ