ফটো গ্যালারি

‘বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন আইন-২০১৯’ এর অনুমোদন

‘বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন আইন-২০১৯’ এর অনুমোদন \

এওয়ান নিউজ: ‘বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন আইন-২০১৯’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা । সোমবার (৯ সেপ্টেম্বর) মন্ত্রিসভার বৈঠকে এর অনুমোদন দেওয়া হয়। এতদিন ১৯৭২ সালে রাষ্ট্রপতির অধ্যাদেশ বলে এটি চলছিল। তবে ‘৭৬ ও ‘৭৯ সনে দু’বার সংশোধন করা হয়েছিল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে এ বৈঠক হয়েছে। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।

তিনি বলেন, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন আইন-২০১৯ এ বলা হয়েছে এই করপোরেশনের অনুমোদিত মূলধন হবে ৫০০ কোটি টাকা। শুরুতে এটি ছিল ৫ কোটি টাকা। এছাড়া এই করপোরেশনের পরিশোধিত মূলধনেরও পরিমাণ হবে ৫০০ কোটি টাকা।

সচিব আরও বলেন, এই করপোরেশন পরিচালনার জন্য একজন চেয়ারম্যান ও চার জন পরিচালক থাকবেন। এর মধ্যে একজন থাকবেন খণ্ডকালীন পরিচালক। যিনি নৌ-পরিবহন মন্ত্রণালয়ের যুগ্মসচিব পদমার্যাদার অধিকারী কর্মকর্তা হবেন। এই করপোরেশনের সভাপতিত্ব করবেন চেয়ারম্যান। তিনি অনুপস্থিত থাকলে তার মনোনীত পরিচালক সভাপতিত্ব করবেন। যদি উনিও না থাকেন তাহলে সভায় উপস্থিত অন্যদের সম্মতিক্রমে একজন সভাপতিত্ব করবেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই করপোরেশনে তিন জনের কোরাম হবে। তিন জন হলেই করপোরেশনের মিটিং করা যাবে। বছরে কতবার সভা হবে তা নির্ধারণ করবেন চেয়ারম্যান। করপোরেশন বছরে একবার প্রতিবেদন দেবে যা দিতে হবে আলোচিত বছর শেষ হওয়ার পরবর্তী ছয় মাসের মধ্যে। করপোরেশনের চেয়ারম্যান ও পরিচালক সরকারি কর্মচারী হিসেবে বিবেচিত হবেন।

মন্তব্য করুন

আরো সংবাদ